বৃহস্পতিবার, ৩১ মে, ২০১৮

Raja Voja & Wood cutter

রাজা ভোজ ও কাঠুরে :- 

রাজা ভোজ ও অন্যান্য গল্প - - - , , , , , ,
রাজা ভোজ ভারতবর্ষের প্রসিদ্ধ রাজা, যার নাম যেকোন লোকের মুখে মুখে ফেরে । লোক কথায় কথায় বলে "কোথায় রাজা ভোজ আর কোথায় গঙ্গুতেলি" বা "ভোজবাজী পেয়েছিস ?" । 
রাজা ভোজ ছিলেন 'ধার' নগরীর রাজা ।  তিনি তার রাজ্যে ভাষা-শিল্প-সংস্কৃতির পৃষ্ঠপোষন করেন - - যা সর্বজনবিদীত । বিদ্বান ও গুনীদের সমাদোর করতে তিনি খুবই ভালোবাসতেন  । তার শাসনে তার রাজ্যে সংস্কৃত ভাষার উৎকর্ষতা চরমে ওঠে । সাধারণ লোকেরাও সংস্কৃত ভাষায় কথা বলতে  । 

একবার রাজা ভোজ বেরিয়েছেন ভ্রমণে  ।  রাস্তায় দেখলেন এক কাঠুরে মাথায় কাঠের বোঝা নিয়ে আসছে  । মাথায় কাঠের বোঝা বেশি দেখে রাজা ভোজ কাঠুরেকে শুধালেন - - "ভারো  বাধতি ? " অর্থাৎ কাঠের বোঝা কি কাঠুরেকে কষ্ট দিচ্ছে ? 

কাঠুরে জবাব দিল - - "ভারো ন বাধতে রাজন যথা বাধতে বাধতি "  অর্থাৎ "হে রাজন ! মাথার উপর বোঝা আমাকে যতনা কষ্ট দিচ্ছে তার চেয়েও বেশি কষ্ট পাচ্ছি আপনার মুখে 'বাধতি' শুনে।
রাজা ভোজ সংস্কৃতে পন্ডিত ছিলেন ।  তার দ্বারা এমন ভূল হওয়া সম্ভব নয় । বাস্তবতা হল রাজা ভোজ তার নাগরিকদের সংস্কৃত ভাষায় কতটা জ্ঞান তা জানতে ইচ্ছুক ছিলেন ।  এজন্যই তিনি জেনেবুঝে 'বাধতে' শব্দকে 'বাধতি' বলেছেন । 
নিজের রাজ্যের সামান্য কাঠুরের মুখে সংস্কৃত ধাতুর শুদ্ধ প্রয়োগ শুনে রাজা ভোজ খুব আনন্দিত হন ও কাঠুরেকে পুরস্কৃত করেন । 
সংস্কৃত ভাষায় কিছু ক্রিয়াপদ আত্মনেপদী ও কিছু ক্রিয়াপদ পরস্মৈপদী হয় । কিছু ক্রিয়াপদ উভয়পদী হয় ।  অর্থাৎ আত্মনেপদী ও পরস্মৈপদী দুটিই প্রযুক্ত হয় । এইখানে সংস্কৃত বাক্যে আত্মনেপদী হবে ও 'বাধতি'  ।   

বুধবার, ৩০ মে, ২০১৮

Santhali folklore 2

সাঁওতালি উপকথা - - ২

সাঁওতালি উপকথা - - 

মৃতসংস্কার ও ভূমিকম্প

ওঁরাওদের কাছে "ধার্মেশ" সৃষ্টিকর্তা, রক্ষাকর্তা ও পালনকর্তা। ........সকলে একত্রে একবার ভগবানের কাছে গেল; আকুতি জানিয়ে ধার্মেশকে বললেন, ‘ভগবান, আমাদের মাঝে মৃত্যু দাও।’ ধার্মেশ বললেন, ‘তোমরা কি সকলের জন্যই মৃত্যু চাও।’ উত্তরে সবাই বলে, ‘না, যারা বৃদ্ধ, তাদের জন্য শুধু মৃত্যু দাও।’ দেবতা ধার্মেশ তাদের আবেদন মঞ্জুর করেন। ওঁরাওদের বিশ্বাস, সে থেকেই পৃথিবীতে মৃত্যুর আবির্ভাব হয়েছে।
তাহলে অন্য বয়সীদের কেন মৃত্যু হয়?.... ‘মানব সমাজে পাপের কারণে আত্মার পবিত্রতা নষ্ট হয়। আর এই অপবিত্র আত্মা তখন দেবতা ধার্মেশের কাছে চলে যায় এবং মৃত্যু কামনা করে। ফলে তখনই মানুষের শরীরে রোগব্যাধি দেখা দেয় এবং দেহের মৃত্যু ঘটে।’ আদিবাসী ওঁরাওরা তাদের মৃত পূর্বপুরুষদের শক্তিতে বিশ্বাস করে। ওঁরাও ভাষায় এটি ‘পাকবলার’। এর অর্থ ‘অশরীরী আত্মা’। এদের বিশ্বাস পূর্বপুরুষদের আত্মার এই শক্তিই তাঁদের ভালো আদিবাসী এবং আদর্শ ঐক্যের পথে শক্তি জোগায়। বেঁচে থাকা ওঁরাওদের জন্য মৃতরা তাদের আশীর্বাদ রেখে যায়। তাই এরা মৃতদের ভক্তি করে। ভাত খেতে বসে এরা ভাতের কিছু অংশ পূর্বপুরুষদের নামে উৎসর্গ করে। কখনো কখনো নবজাতকের নাম রাখা হয় পূর্বপুরুষদের নামে, যাতে তাঁর আশীর্বাদ পাওয়া যায়।
ভূমিকম্প নিয়ে ওঁরাওদের প্রচলিত বিশ্বাসটির কথা। তারা মনে করে, পৃথিবী একটি কচ্ছপের পিঠের ওপর। কেঁচো পাতাল থেকে মাটি তুলে কচ্ছপের পিঠে ফেলে মই দিয়ে ওই মাটি সমান করে দেয়। এ কারণে পৃথিবীর কোথাও সমতল, কোথাও বা পাহাড়-পর্বত। কচ্ছপের মুখের সামনে নাগিনী সাপ ফণা তুলে বসে থাকে, যাতে কচ্ছপ নাড়াচড়া না করতে পারে। কচ্ছপ নাড়াচড়া করলেই ভূমিকম্পের সৃষ্টি হয়।
ওঁরাওদের কাছে গোত্র মহামূল্যবান। তাঁদের কাছে একই গোত্রের সকলেই ভাইবোন। ফলে এক গোত্রের মাঝে বিয়ে সম্পন্ন নিষিদ্ধ এবং পাপের সমতুল্য।.... ওঁরাওদের রয়েছে ২০টি গোত্র; নানা প্রাণী ও বস্তুর নামেই নামকরণ হয়েছে গোত্রগুলোর।
যেমন:-
১.  'টিগ্গা' অর্থ বানর,
২.  'বান্ডো' অর্থ বনবিড়াল,
৩.  'বাড়া' অর্থ বটগাছ,
৪.  'বাঁড়োয়া' অর্থ বন্যকুকুর,
৫.  'বাখলা' অর্থ এক প্রকার ঘাস,
৬.  'বেক' অর্থ লবণ,
৭.  'কেরকোটা' অর্থ চড়ুই পাখি,
৮.  'কিন্ড' অর্থ এক প্রকার মাছ,
৯.  'কিসপট্রা' অর্থ শূকরের নাড়িভুঁড়ি,
১০.  'কুজুর' অর্থ এক প্রকার লতাজাতীয় গাছ,
১১.  'লাকড়া' অর্থ বাঘ,
১২.  'মিঞ্জি' অর্থ এক প্রকার মাছ,
১৩.  'পান্না' অর্থ লোথা,
১৪.  'তির্কী' অর্থ এক জাতীয় মাছ,
১৫.  'টপ্প' অর্থ এক জাতীয় পাখি,
১৬.  'খাখা' অর্থ এক জাতীয় কাক,
১৭. 'খালখো' অর্থ এক জাতীয় মাছ,
১৮.  'খেস' অর্থ ধান,

Santhali folklore 1


সাঁওতালি উপকথা - ১



সাঁওতালি উপকথা - - 

খেরওয়াল বংশ ধরম পুথির" থেকে নেওয়া ঘটক কাহিনীটি... (SANTHALI MYTH)

ঘটককে কেন বাঘে খায় না?

বিয়ের ঘটক থাকে দুজন। একজন কনেপক্ষের, অন্যজন বরপক্ষের। একবার এক বিয়ের প্রস্তাবে কনের বাড়ি ছিল ধাড় দেশে। আর বরের শিলদাতে। বড় একটি জঙ্গলের পাশেই একত্রে এসে মিশেছে ধাড় দেশের নদী ও শিলদার নদীটি। কনেরবাড়ি থেকে বরের বাড়িতে যাওয়ার একমাত্র পথটি ছিল সে জঙ্গলের ভিতর দিয়েই। সে জঙ্গলে বাঘের উপদ্রব হতো প্রায়ই। জঙ্গলের পাশ দিয়ে চলে গেছে আরেকটি ছোট্ট নদী।
একবার কনেপক্ষের ঘটক বরের বাড়িতে যাচ্ছিল সে নদীর ধার দিয়ে। দূর থেকে ঘটককে যেতে দেখেই একটি বাঘিনী হুংকার দিয়ে লাফিয়ে পড়ল তার সামনে। হঠাৎ বাঘিনীকে দেখে ঘটকের প্রাণ যায় যায়। বাঘিনী প্রথমে ঘটককে দুই থাবার মধ্যে নিয়ে খেলা করতে লাগল। এটাই বাঘদের নিয়ম। শিকারকে সঙ্গে সঙ্গে খায় না তারা।
সে সময় বাঘিনী ঘটককে জিজ্ঞেস করল, কে হে তুমি? কোথায় যাচ্ছিলে?
বাঘিনীর কথায় ঘটক একটু সাহস পেল। সে ভয়ে ভয়ে বলল, মহারানী, আমি ধর্মের কাজে যাচ্ছিলাম, আমাকে তুমি মেরো না।
ঘটকের উত্তরে বাঘিনীর বেশ কৌতূহল হলো। সে বলল, কেমন ধর্মের কাজ হে?
ঘটক বলল, আমি দুটি পরিবারকে একত্রিত করি। দুজন আলাদা লোককে একজনে পরিণত করি।
বাঘিনী বলে, কেমন করে?
ঘটক উত্তরে বলে, যার বউ নেই তাকে বউ জোগাড় করে দেই আর যার স্বামী নেই তার জন্য স্বামী জোগাড় করে দেই।
ঘটকের উত্তর শুনে বাঘিনীর নিজের কথা মনে হয়। সে বলে, যদি তাই হয়, আমার জন্যও স্বামী জোগাড় করে দাও। সে দুঃখ করে বলে, ১২ বছর আগে আমার স্বামীকে দুষ্ট লোকেরা মেরে ফেলেছে। সেই থেকে আমি একা।
সুযোগ বুঝে ঘটক বাঘিনীর কথায় রাজি হলো। সে বলল, তাহলে তো আমাকে কিছু সময়ের জন্য ছেড়ে দিতে হবে মহারানী। ঘটককে বিশ্বাস করে বাঘিনী তাকে ছেড়ে দিল।
ঘটকের ছিল তীক্ষ্ম বুদ্ধি। ছাড়া পেয়ে সে গেল সেই গ্রামে। অনেক খুঁজে গ্রামের ভেতর পেল একটা দোকান। দোকান থেকে সে দুটো নতুন বস্তা কিনে নিল। তা সেলাই করার জন্য কিনল একটি সুই ও দড়ি। ওই গ্রামের শেষ প্রান্তের বাড়িতে থাকত দুজন বুড়ো ও বুড়ি। গ্রামের যে কোনো বিয়েতে তারাই হলুদ ও পাতা বাছাই করে দিত।
ঘটক সে বাড়িতে গিয়ে খুশি মনে তাদের বলল, যাও, একটু হলুদ বেটে এবং পাতা বেছে পরগাছার সরু কাঠি দিয়ে শালপাতার চার কোণের খালা তৈরি কর। সেই খালায় দিয়ে দাও বাটা হলুদ ও তেলটুকু। বুড়ো-বুড়ি তাই করল।
ঘটক এবার নতুন বস্তা, সুই, শনের দড়ি ও তেল-হলুদ নিয়ে ফিরে গেল বাঘিনীর কাছে।
বাঘিনীকে সে বলল, মাহারাণী, তোমার জন্য পাত্রের সন্ধান পেয়েছি।
শুনে বাঘিনী তো মহা খুশি।
ঘটক বলল, যদি আমাকে বিশ্বাস কর এবং বিয়ে করতে চাও তবে তুমি এই বস্তার ভিতর প্রবেশ করো।
বিয়ের আনন্দে বাঘিনী ঘটকের কথা মতো বস্তার ভিতর ঢুকে পড়ল। ঘটক তখন সেই তেল-হলুদের খালাটি বাঘিনীর হাতে দিয়ে ভালো করে ধরে থাকতে বলল। সরল বিশ্বাসে বাঘিনীও তাই করল।
ঘটক এবার সেই শনের দড়ি দিয়ে ঐ বস্তাটিকে ভালো করে সেলাই করল। অতঃপর বাঘিনীকে বলল, মহারাণী, নড়াচড়া করো না। তোমাকে এই নদীর জলে নামিয়ে দিচ্ছি। এই জলের নিচেই তোমার স্বামী তোমার জন্য অপেক্ষা করে আছে। সে যখন তোমাকে নদীর জল থেকে তুলে নেবে তুমি তখন হাতে থাকা তেল-হলুদ তার মুখে মাখিয়ে দিও।এ কথা বলেই ঘটক বস্তাটিকে নদীর জলে ভাসিয়ে দিল।
সে দিন খুব বৃষ্টি হচ্ছিল। নদীতেও বান দেখা দিয়েছে। অন্য একটি গ্রামে ছিল একটি বাঘ। তার স্ত্রীকেও মানুষেরা মেরে ফেলেছে ১২ বছর আগে। সেই বাঘটি প্রতিদিন বান দেখতে নদীর ধারে এসে বসে থাকত। মাঝে মাঝে বানের জলে গরু, ছাগল, মহিষ ভেসে আসলেই নদী থেকে সে তা তুলে এনে খেত। সেদিনও সে নদীর ধারে বসেছিল। একটি বস্তা ভেসে আসতে দেখেই সে জলে নেমে সেটাকে উপরে তুলে আনল। দাঁত দিয়ে বস্তাটি ছিঁড়তে যাবে ওমনি বস্তার ভিতর থেকে বাঘিনীর গর্জন।
বাঘ তাড়াতাড়ি বস্তাটি ছিঁড়ে ফেলল। ঠিক তখনই বাঘিনী মনের আনন্দে আস্তে আস্তে বস্তা থেকে বেরিয়ে এলো। সে হাতের তেল-হলুদ বাটা ভালো করে মাখিয়ে দিল ওই পুরুষ বাঘটির মুখে এবং তাকে চুমু খেতে থাকল। অতঃপর তাদের বিয়ে হয়ে গেল। সুখে- শান্তিতে কাটতে থাকল বাঘ-বাঘিনীর জীবন।
এ কারণেই আদি থেকেই সাঁওতালরা মনে করে বাঘেরা ঘটকদের ওপর খুব খুশি। তাই ঘটককে কখনো বাঘেরা খায় না।

বুধবার, ২৩ মে, ২০১৮

More chanda

    

আরো কিছু ছন্দ ঃ


ব্যাকরণ ও ছন্দ - -  , , , , , , 
আর একটি শাখার উদগম হয়েছে সংস্কৃত ছন্দকে বাংলায় ভেঙে নিয়ে।
শার্দূলবিক্রীড়িত: 
ধিন ধিন ধিন/তা তা ধিন তা ধিন/তা তা তা ধিন/ধিন ধিন তা ধিন/ধিন তা ধিন


নিস্তার নাই;- /বাজে ভীম শানাই/; ভুসি-উষর,/দাঁড়কাক-ধূসর/ দু;সময়
অন্ধের হাত/ থাকে হাতড়াতেই/ সারাটা রাত,/ সাঁতড়াতেই/ বিশ্বময়!
(সুব্রত অগাস্টিন গোমেজ)

বসন্ততিলক: 
ধিন ধিন/তা ধিন তা তা/তা ধিন তা তা/ধিন তা ধিন ধিন

সুন্দর!   / তোমার কোরে/ বসত করে/ দিগ্বসন প্রেম!
ছিঁড়বই / প্রখর নখে/তোমার চুড়ি/দার চীনাংশুক।
কাম নয়, / কেবল আঁধি-/উধাও আঁধা/রের গোপন হেম-
মৃত্যুর  /ভিতর টানে/ আমায় ভূখা/ মৃত্যুভুক্‌ সুখ!
(সুব্রত অগাস্টিন গোমেজ)
তোটক: 

তাতা ধিনতাতাধিন /তাতা ধিনতাতাধিন

প্রিয় আজকে আমার /শুধু ভাঙছে দুয়ার
ধু ধু উড়ছে পরাগ/কালো পাগলা ঝড়ে

বুকে বর্শা–সমেত/ ছোটে মত্ত শুয়ার,

তত শুক্র উছল,/যত রক্ত ঝরে!

                                          (সুব্রত অগাস্টিন গোমেজ)

*শেষ ‘ধিন’ এর জায়গায় ‘তা’ হতে পারে; সংস্কৃত ছন্দে এই স্বাধীনতাটুকু আছে।


মন্দাক্রান্তা: 
ধিন ধিন ধিন ধিন/ তা তা তা তা তা ধিন/ ধিন তা ধিন ধিন/ তা ধিন ধিন

প্রহর্ষিণী: 
ধিন ধিন ধিন/তা তা তা তা ধিন/তা ধিন তা/ ধিন ধিন
‘ঈশ্বর নাই /সরোষে ঘোষেন/অসীমকুমার দাস
সর্বক্ষণ।/তথাপি গোপন/ আনন্দ-উদ্ভাস
তার মজ্জায়/ রিলে ক’রে যায়/অতন্দ্র সঞ্জয়:
প্রত্য্‌ক প্রাণ/ ফেটে ফোটে গান,/ যাবজ্জীবেৎ- ‘জয়’!
(সুব্রত অগাস্টিন গোমেজ)
মালিনীঃ 
তা তা তা তা তা তা/ ধিন ধিন/ ধিন তা ধিন ধিন/ তা ধিন ধিন


মত্তময়ূর: 
ধিন ধিন ধিন ধিন/ ধিন তা তা ধিন ধিন/ তা তা ধিন ধিন
অস্থির, উন্মাদ/  ছুটছে ভীষণ বেগ/তমসার ট্রেন
নিঃসাড় নিউরন/   বাজতেছে কর্কশ/ খ্যাপা সাইরেন।
চণ্ডাল এক ক্রোধ/  দ্বন্দ্ব-বিবাদ চায়/ফোঁসে টাইগ্রিস
রক্তের স্রোতটায়/   এক যে নাগিন তার/ ঢেলে দেয় বিষ।

রুক্মবতীঃ 
ধিন তা তা/ ধিন ধিন ধিন/ তা তা ধিন/ ধিন
কাঁপছে নদীর জল

দুলছিল নৌকা
বস্তুত নিশ্চল

নৌকাবোঝাই ফুল,
একপাশে মশলা;
আর ছিল চুপচাপ ভারবাহী গর্দভ

ব্রহ্মমূর্ধাঃ 
তা তা তা তা তা তা/ ধিন তা ধিন/ ধিন তা ধিন/ ধিন তা ধিন
যদিও বাতাসে/ খাচ্ছে পাক/আজ সবার/ নিন্দাবাদ,
যেহেতু ধরেছি/ হাত তোমার/দিই স্লোগান:/জিন্দাবাদ।
কেন থরো থরো/ প্রাণ আমার/যার বোঝার/ সেই বুঝুক,
যেহেতু সকলে/ খায় না মদ _/তৃষ্ণা যার/ সেই খুঁজুক।

মোটকঃ 
ধিন তা / তা ধিন /তা তা
ফাল্গু/নী ফুল /তুমি-
চোখ বোজো হরতালে,
ফের হয়ে যাও কলি,
বোম-বারুদের ত্রাসে।
মাতৃ-যোনির মুখে-
বাচ্চা আটক থাকে!-
হয় না বাহির ভয়ে;
যায় যদি আজ পুড়ে!

দ্রুতবিলম্বিত:
 তাতাতা/ধিনতাতা/ধিনতাতা/ধিনতাধিন
না বুঝে /আজ আমি /কার টানে/ ঘরছাড়া
সে কথা /মুখ ফুটে/ বলব না /কাউকে আর।
যে মেয়ে/ অভ্যাসে /বুক ভেঙে/ খুশ ছিল
কেন যে/ মুখ তুলে/ ডাক দিলো/ – “বাও খেয়া!”
( পীযূষ কান্তি বন্দ্যোপাধ্যায়)

বিজোহা/ স্বগ্রিণীঃ 
ধিন তা ধিন/ ধিন তা ধিন

দুলকি চাল /আশ্বিনের
ঢিমতেতাল/ বনবাদাড়,
বনমোরগ/ দিচ্ছে ডাক
মসজিদের/গম্বুজে
বিদ্যাধর:
 ধিন ধিন ধিন/ ধিন ধিন ধিন
বন প্রান্তেই/ সেই বৃদ্ধের /
ঘর সংসার, /তার দরজায়-/
এক রাইফেল, /দুই বন্দুক,
তিন আস্তিন,/ চার চামড়ার-
পাঁচ বস্তায় /ছয় সন্ধ্যায়
দুই হিম-চোখ /আজ ঠাঁই নেয়
শিখরিণী মালিনী মন্দাক্রান্তা শার্দূলবিক্রীড়িত প্রভৃতি বড়ো বড়ো গম্ভীরচালের ছন্দ গুরুলঘুস্বরের যথানির্দিষ্ট বিন্যাসে অসমান মাত্রাভাগের ছন্দ। বাংলায় আমরা বিষমমাত্রামূলক ছন্দ কিছু কিছু চালিয়েছি, কিন্তু বিষমমাত্রার ঘনঘন পুনরাবৃত্তির দ্বারা তারও একটা সম্মিতি রক্ষা হয়।

মঙ্গলবার, ২২ মে, ২০১৮

Akshar britta, amritakshar,


অক্ষরবৃত্ত, অমৃতাক্ষর, সনেট, দীগাক্ষর
ব্যাকরণ ও ছন্দ - - , , , , ,
এরপর আমরা আসব আরেকটি গুরুত্বপূর্ণ ছন্দের আলোচনায়, তা হল অক্ষরবৃত্ত ছন্দ। 
অক্ষরবৃত্ত ছন্দ :
• মূল পর্ব ৮ বা ১০ মাত্রার হয়। 
• অক্ষরের শেষে স্বরধ্বনি থাকলে ১ মাত্রা গুনতে হয়। 
• অক্ষরের শেষে ব্যঞ্জনধ্বনি আছে, এমন অক্ষর শব্দের শেষে থাকলে ২ মাত্রা হয়; শব্দের শুরুতে বা মাঝে থাকলে ১ মাত্রা হয়। 
• কোন শব্দ এক অক্ষরের হলে, এবং সেই অক্ষরের শেষে ব্যঞ্জনধ্বনি থাকলে, সেই অক্ষরটির মাত্রা ২ হয়। 
• কোন সমাসবদ্ধ পদের শুরুতে যদি এমন অক্ষর থাকে, যার শেষে ব্যঞ্জনধ্বনি আছে, তবে সেই অক্ষরের মাত্রা ১ বা ২ হতে পারে। 
• কবিতা আবৃত্তির গতি ধীর হয়।

উদাহরণ-
লক্ষ ঢাকঢোল
বাজিছে হোথায়।
চক্ষু হয় গোল,
লোকে মূৰ্ছা যায়।
এ হল ৪+২=৬ মাত্রার অক্ষরবৃত্ত। এত ছোটো মাপে যদি মন না ওঠে, তো এর সঙ্গে আরও চার মাত্রা জুড়ে দিয়ে ৪+৪+২=১০ মাত্রার লাইনও আমরা বানাতে পারি। ব্যাপারটা সেক্ষেত্রে এই রকমের দাঁড়াবে :
ওই শোনো প্ৰচণ্ড দাপটে
লক্ষ ঢাকঢোল বেজে যায়।
ভক্তের আসর জমে ওঠে
ঘন-ঘন-পতনে মূৰ্ছায়।
আরও বাড়াতে চান? বেশ তো বাড়ান না, ফি-লাইনে আরও চারটি করে মাত্রা জুড়ে দিন। দিলে হয়তো এই রকমের একটা চেহারা মিলতে পারে :
ওই শোনো সাড়ম্বরে প্রচণ্ড দাপটে
মহোল্লাসে লক্ষ লক্ষ ঢোল বেজে যায়।
গর্জনে-হুংকারে ওই সভা জমে ওঠে
ভক্তদের ঘন-ঘন পতনে মূর্ছায়।
এ হল ৪+৪+৪+২=১৪ মাত্রার অক্ষরবৃত্ত। 

অক্ষরবৃত্ত ছন্দের রূপভেদ বা প্রকারভেদ : অক্ষরবৃত্ত ছন্দের আবার অনেকগুলো রূপভেদ বা প্রকার আছে- পয়ার, মহাপয়ার, ত্রিপদী, চৌপদী, দিগক্ষরা, একাবলী, সনেট ও অমিত্রাক্ষর ছন্দ। এগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সনেট ও অমিত্রাক্ষর ছন্দ। নিচে এগুলোর সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হল-
দিগক্ষরা ছন্দ:  

ছন্দবদ্ধ কবিতার যে ছন্দ রীতিতে কবিতার প্রতিটি ছত্রেই দশটি করে বর্ণ থাকে এবং দশটি বর্ণ বিশিষ্ট একেকটি ছত্রেই এক একটি চরণ নিষ্পন্ন হয় , এবং পর পর এইরূপ দুইটি ছত্রের বা চরণের অন্ত্যবর্ণে, অথবা প্রথম ছত্র বা চরণ ও তৃতীয় ছত্র বা চরণের অন্ত্যবর্ণে এবং দ্বিতীয় ছত্র বা চরণ ও চতুর্থ ছত্র বা চরণের অন্ত্যবর্ণে মিল রক্ষিত হয়, তাকে দিগক্ষরা ছন্দ বলে। উদাহরণ :

উদাহরণ ঃ

 --অক্ষয় কুমার বড়াল

তুচ্ছ শঙ্খসম এ হৃদয়
পড়িয়া সংসার-তীরে একা-প্রতি চক্রে আবর্তে রেখায়
কত জনমের স্মৃতি লেখা!
আসে যায় কেহ নাহি চায়
সবাই খুঁজিছে মুক্তামণি;
কে শুনিবে হৃদয় আমার
ধ্বনিছে কি অন্তরের ধ্বনি !
হে রমণীলওতুলে লও,
তোমাদের মঙ্গল-উৎসবে-একবার ওই গীতি-গানে
বেজে উঠি সুমঙ্গল রবে!
হে রথীহে মহারথীলও
একবার ফুৎকার’ সরোষে-বল-দৃপ্তপরস্ব-লোলুপ
মরে যাক এ বজ্র-নির্ঘোষে !
হে যোগীহে ঋষিহে পূজক,
তোমরা ফুৎকার’ একবার-আহুতি-প্রণতি-স্তুতি আগে
বহে আনি আশীর্বাদ-ভার!


কবি অক্ষয় কুমার ড়াল রচিত হৃদয়-শঙ্খ কবিতায় লক্ষ্য করুন, প্রতিটি ছত্র বা চরণে দশটি করে বর্ণ আছে। প্রথম ও তৃতীয় এবং দ্বিতীয় ও চতুর্থ ছত্রের বা চরণের অন্ত্যবর্ণে মিল আছে। যেমন-

তুচ্ছ শঙ্খসম এ হৃদয় (২+৪+১+৩)=১০                ……প্রথম ছত্র। অন্ত্যবর্ণ = য়
প্রতি চক্রে আবর্তে রেখায় (২+২+৩+৩)=১০          ……তৃতীয় ছত্র। অন্ত্যবর্ণ = য়
পড়িয়া সংসার-তীরে একা* (+++)=১০     ….. দ্বিতীয় ছত্র।অন্ত্যবর্ণ = কা
কত জনমের স্মৃতি লেখা (+++)=১০          ……চতুর্থ ছত্র।অন্ত্যবর্ণ = খা

*সংসার শব্দের অনুস্বারকে বর্ণ হিসাবে গণনা করা হয় নাই।
সনেট :
• বাংলা ভাষায় প্রথম সনেট রচনা করেন- মাইকেল মধুসূদন দত্ত
• বাংলায় উল্লেখযোগ্য সনেট রচয়িতা- মাইকেল মধুসূদন দত্ত, রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাশ, প্রমথ চৌধুরী, মোহিতলাল মজুমদার, অক্ষয়কুমার বড়াল, ফররুখ আহমদ,কামিনী রায়, প্রমুখ
• ১৪ বা ১৮ মাত্রার চরণ হয়
• দুই স্তবকে ১৪টি চরণ থাকে
• সাধারণত দুই স্তবকে যথাক্রমে ৮টি ও ৬টি চরণ থাকে (চরণ বিন্যাসে ব্যতিক্রম থাকতে পারে)
• প্রথম আটটি চরণের স্তবককে অষ্টক ও শেষ ৬টি চরণের স্তবককে ষটক বলে
• এছাড়া সনেটের অন্ত্যমিল ও ভাবের মিল আছে এমন চারটি চরণকে একত্রে চৌপদী, তিনটি পদকে ত্রিপদীকা বলে
• নির্দিষ্ট নিয়মে অন্ত্যমিল থাকে
• দুইটি স্তবকে যথাক্রমে ভাবের বিকাশ ও পরিণতি থাকতে হয়; ব্যাপারটাকে সহজে ব্যাখ্যা করতে গেলে তা অনেকটা এভাবে বলা যায়- প্রথম স্তবকে কোন সমস্যা বা ভাবের কথা বলা হয়, আর দ্বিতীয় স্তবকে সেই সমস্যার সমাধান বা পরিণতি বর্ণনা করা হয়
• সনেটের ভাষা মার্জিত এবং ভাব গভীর ও গম্ভীর হতে হয়
• সনেট মূলত ৩ প্রকার- পেত্রার্কীয় সনেট, শেক্সপীয়রীয় সনেট ও ফরাসি সনেট; এই ৩ রীতির সনেটের প্রধান পার্থক্য অন্ত্যমিলে। এছাড়া ভাব, বিষয় ও স্তবকের বিভাজনেও কিছু পার্থক্য আছে (তা ব্যাকরণের ছন্দ প্রকরণের আলোচ্য নয়)। নিচে ৩ প্রকার সনেটের অন্ত্যমিলের পার্থক্য দেখান হল-
পেত্রার্কীয় রীতি
ক+খ+খ+ক  ক+খ+খ+ক
চ+ছ+জ  চ+ছ+জ
শেক্সপীয়রীয় রীতি
ক+খ+ক+খ
গ+ঘ+গ+ঘ
চ+ছ+চ+ছ
জ+জ
ফরাসি রীতি
ক+খ+খ+ক  ক+খ+খ+ক
গ+গ  চ+ছ+চ+ছ
উদাহরণ-

হে বঙ্গ, ভাণ্ডারে তব ∣ বিবিধ রতন;- ∣∣  (৮+৬)        ক
তা সবে, (অবোধ আমি!) ∣ অবহেলা করি, ∣∣ (৮+৬)          খ
পর-ধন-লোভে মত্ত, ∣ করিনু ভ্রমণ ∣∣ (৮+৬)            ক
পরদেশে, ভিক্ষাবৃত্তি ∣ কুক্ষণে আচরি। ∣∣ (৮+৬)                খ    অষ্টক
কাটাইনু বহু দিন ∣ সুখ পরিহরি। ∣∣ (৮+৬)             খ
অনিদ্রায়, অনাহারে ∣ সঁপি কায়, মনঃ, ∣∣ (৮+৬)         ক
মজিনু বিফল তপে ∣ অবরেণ্যে বরি;- ∣∣ (৮+৬)               খ
কেলিনু শৈবালে, ভুলি ∣ কমল-কানন। ∣∣ (৮+৬)                ক

স্বপ্নে তব কুললক্ষ্মী ∣ কয়ে দিলা পরে,- ∣∣ (৮+৬)         গ
ওরে বাছা, মাতৃকোষে ∣ রতনের রাজি ∣∣, (৮+৬)         ঘ
এ ভিখারী-দশা তবে ∣ কেন তোর আজি? ∣∣ (৮+৬)       ঘ    ষটক
যা ফিরি, অজ্ঞান তুই, ∣ যা রে ফিরি ঘরে। ∣∣ (৮+৬)           গ
পালিলাম আজ্ঞা সুখে; ∣ পাইলাম কালে ∣∣ (৮+৬)         ঙ
মাতৃভাষা-রূপ খনি, ∣ পূর্ণ মণিজালে । ∣∣। (৮+৬)        ঙ
                (বঙ্গভাষা; মাইকেল মধুসূদন দত্ত)

কবিতাটিতে দুই স্তবকে যথাক্রমে ৮ ও ৬ চরণ নিয়ে মোট ১৪টি চরণ আছে। প্রতিটি চরণে ৮ ও ৬ মাত্রার দুই পর্ব মিলে মোট ১৪ মাত্রা আছে।

অমিত্রাক্ষর ছন্দ :
• বাংলা ভাষায় অমিত্রাক্ষর ছন্দ প্রবর্তন করেন- মাইকেল মধুসূদন দত্ত
• অমিত্রাক্ষর ছন্দের প্রধান বৈশিষ্ট্য ভাবের প্রবহমানতা; অর্থাৎ, এই ছন্দে ভাব চরণ-অনুসারী নয়, কবিকে একটি চরণে একটি নির্দিষ্ট ভাব প্রকাশ করতেই হবে- তা নয়, বরং ভাব এক চরণ থেকে আরেক চরণে প্রবহমান এবং চরণের মাঝেও বাক্য শেষ হতে পারে
• বিরামচিহ্নের স্বাধীনতা বা যেখানে যেই বিরামচিহ্ন প্রয়োজন, তা ব্যবহার করা এই ছন্দের একটি বৈশিষ্ট্য
• অমিত্রাক্ষর ছন্দে অন্ত্যমিল থাকে না, বা চরণের শেষে কোন মিত্রাক্ষর বা মিল থাকে না
• মিল না থাকলেও এই ছন্দে প্রতি চরণে মাত্রা সংখ্যা নির্দিষ্ট (সাধারণত ১৪) এবং পর্বেও মাত্রা সংখ্যা নির্দিষ্ট (সাধারণত ৮++৬)
উদাহরণ-

                     তথা
জাগে রথ, রথী, গজ, ∣ অশ্ব, পদাতিক ∣∣  (৮+৬)
অগণ্য। দেখিলা রাজা ∣ নগর বাহিরে, ∣∣  (৮+৬)
রিপুবৃন্দ, বালিবৃন্দ ∣ সিন্ধুতীরে যথা, ∣∣  (৮+৬)
নক্ষত্র-মণ্ডল কিংবা ∣ আকাশ-মণ্ডলে। ∣∣  (৮+৬)
                     (মেঘনাদবধকাব্য; মাইকেল মধুসূদন দত্ত)

এখানে কোন চরণের শেষেই অন্ত্যমিল নেই। আবার প্রথম বাক্যটি চরণের শেষে সমাপ্ত না হয়ে প্রবাহিত হয়ে একটি চরণের শুরুতেই সমাপ্ত হয়েছে (তথা জাগে রথ, রথী, গজ, অশ্ব, পদাতিক অগণ্য)। এই অন্ত্যমিল না থাকা এবং ভাবের বা বাক্যের প্রবহমানতাই অমিত্রাক্ষর ছন্দের প্রধান দুইটি বৈশিষ্ট্য।

গদ্যছন্দ :
• এই ছন্দে বাংলায় প্রথম যারা কবিতা লিখেছিলেন তাদের অন্যতম- রবীন্দ্রনাথ ঠাকুর
• মূলত ফরাসি বিপ্লবের পরবর্তী শিল্পমুক্তির আন্দোলনের ফসল হিসেবে এর জন্ম
• গদ্য ছন্দ সম্পর্কে রবীন্দ্রনাথ বলেছেন- গদ্যের মধ্যে যখন পদ্যের রঙ ধরানো হয় তখন গদ্যকবিতার জন্ম হয়
• পর্বগুলো নানা মাত্রার হয়, সাধারণত পর্ব-দৈর্ঘ্যে কোন ধরনের সমতা বা মিল থাকে না
• পদ ও চরণ যতি দ্বারা নির্ধারিত হয় না, বরং বিরাম চিহ্ন বা ছেদ চিহ্ন দ্বারা নির্ধারিত হয়; এই বিরাম চিহ্ন বা ছেদ চিহ্ন উচ্চারণের সুবিধার্থে নয়, বরং অর্থ প্রকাশের সুবিধার্থে ব্যবহৃত হয়
• গদ্যকবিতা গদ্যে লেখা হলেও তা পড়ার সময় এক ধরনের ছন্দ বা সুরের আভাস পাওয়া যায়
• গদ্যকবিতা গদ্যে লেখা হলেও এর পদবিন্যাস কিছুটা নিয়ন্ত্রিত ও পুনর্বিন্যাসিত হতে হয়
উদাহরণ-
১।। ‘সূর্যদেব’ তোমার বামে এই সন্ধ্যা, তোমার দক্ষিণে ঐ প্রভাত, এদের তুমি মিলিয়ে দাও৷
 এর ছায়া ওর আলোটিকে একবার কোলে তুলে নিয়ে চুম্বন করুক,
 এর পূরবী ওর বিভাসকে আশীর্বাদ করে চলে যাক৷’ (সন্ধ্যা ও প্রভাত)
২।। ‘যখন ঝিলীর ঝংকারে বেণুবনের অন্ধকার থর থর করছে যখন বাদল হাওয়ার দীপশিখা কেঁপে কেঁপে নিবে গেল, তখন সে তার অতি কাছের ঐ সংসারটাকে ছেড়ে দিয়ে আসুক ভিজে ঘাসের গন্ধেভরা বনপথ দিয়ে, আমার নিভৃত হূদয়ের নিশীথরাত্রে৷’ 
(মেঘদূত, ৫)
এই দুটি অংশই টানা গদ্যে লেখা৷ পদ্যের কোন ভাষা-রীতি এখানে নেই, ‘সাধারণ গদ্যের গদ্যধার্মিতাও নেই৷’ ছান্দসিক রামবহাল তেওরারী তাঁর ‘রবীন্দ্রনাথ ও হিন্দি ছন্দ’ গ্রন্থে গদ্য কবিতার তিনটি অপরিহার্য বিশেষত্বের কথা উলেখ করেছেন : 
১. শব্দধ্বনির গতি ও যতির আবর্তনের প্রত্যাশা বোধের তৃপ্তি 
২. ভাবের প্রত্যশিত স্পন্দমানতা 
৩. বাক্পর্বের প্রত্যাশিত বিন্যাস এবং শিল্পিত গদ্য৷
‘লিপিকা’র গদ্যকবিতা, পদ্যের মতো ভাবানুযায়ী খণ্ডিত পদে বিন্যস্তহয়নি, ‘পুনশ্চ’ কাব্যের (১৯৩২) ভূমিকায় সেই কৈফিয়তই কবি দিয়েছেন এভাবে ‘বোধ হয় ভীরুতাই তার কারণ৷’