মঙ্গলবার, ১২ মার্চ, ২০১৯

Holi / Dol jatra / Basanta panchami

        দোলযাত্রা বা হোলি

হোলি বা দোলযাত্রা হল হিন্দু, বৌদ্ধ, জৈন ও শিখ ধর্মের একটি অন্যতম প্রধান উৎসব। এটি একাধারে রঙের উৎসব ও প্রেমের উৎসব প্রধানত ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে হোলি বা দোলযাত্রা অনুষ্ঠিত হয়। নারদ পুরাণ, ভবিষ্য পুরাণ ও ‘জৈমিনি মীমাংসা’য় রঙের উৎসবের বিবরণ পাওয়া যায়। হর্ষবর্ধনের নাটক ‘রত্মাবলী’তে ও সপ্তম  শতাব্দীর এক শিলালিপিতে রাজা হর্ষবর্ধন কর্তৃক ‘হোলিকোৎসব’ পালনের উল্লেখ পাওয়া যায়।
হোলির প্রথম সন্ধ্যাকে বলে ছোট হোলি। এদিন হোলিকা দহন বা মেড়াপোড়া অনুষ্ঠিত হয়। পরের দিনকে বলা হয় ফাগুয়া, ধুলেন্দি বা রঙ্গোলি হোলি।
হোলিকে নেপালি ও হিন্দিতে  होली (হোলি ) , মারাঠিতে होळी,পাঞ্জাবীতে  ਹੋਲੀ, কানাড়ায়   ಹೋಳಿ, তেলেগুতে   హోళి, অসমীয়া ভাষায়  ফাকুৱা ও  দ’ল যাত্ৰা , ওড়িয়ায়  ଦୋଳଯାତ୍ରା (দোলযাত্রা ), আর বাংলাভাষার দোলযাত্রা বলে।
হোলি উৎসবের সূচনা :-
১।।   উত্তর ভারতে হোলি উৎসবটি বাংলার দোলযাত্রার পরদিন পালিত হয়। হোলি নামটা এসেছে  দৈত্যরাজ হিরণ্যকশিপুর বোন হোলিকার নাম থেকে । হোলিকা ছিলেন মহর্ষি কশ্যপ ও তাঁর পত্নী দিতির পুত্র হিরণ্যকশিপুর বোন ।  হিরণ্যকশিপু ছিলেন অপরাজেয়। তাই সে নিজেকে ভগবান হিসেবে ঘোষণা করেন । আরো ঘোষণা করেন যে তাই কোনও দেবতাকে  নয়, পুজো তাকেই করতে হবে। কিন্তু হিরণ্যকশিপুর পুত্র প্রহ্লাদ ছিলেন বিষ্ণুর ভক্ত। সে তার বাবার আদেশ মানতে রাজি নয়। হিরণ্যকশিপু ক্ষিপ্ত হয়ে উঠল। নানা ভাবে ছেলেকে শাস্তি দেওয়ার চেষ্টা করল, কিন্তু ফল হল না। শেষে প্রহ্লাদকে ভুলিয়ে জ্বলন্ত চিতায় বসল হোলিকা। হোলিকার  ছিল  অগ্নিনিরোধক শাল । নিজে গায়ে দিল সেই অগ্নি-নিরোধক শাল। কিন্তু আগুন জ্বলে উঠতেই সেই শাল উড়ে গিয়ে প্রহ্লাদকে ঢেকে ফেলল। অগ্নিদগ্ধ হল হোলিকা।  ওই আগুন হল অশুভের বিরুদ্ধে শুভের জয়ের প্রতীক।একে আমরা প্রতীকীভাবে প্রকাশ করি চাঁচর পোড়ানোর মধ্য দিয়ে। আমরা বলি চাঁচর বা মেড়াপোড়া। ওড়িশায় একই বলে মেন্টপোড়াই। হোলিকা দগ্ধ হওয়ার পরের দিন পালিত হয় হোলি।
২।।  শৈব মতানুসারে এদিনে ভগবান শিব মদনকে দগ্ধ করেন তাই এই দিনটি কামপঞ্চমী বা বসন্তপঞ্চমী হিসাবে পালন করা হয়।মহাদেবের ধ্যানভঙ্গ করতে মদন পুষ্পধনুতে শরসন্ধান করে দেবাদিদেবকে বিদ্ধ করলেন। মহাদেবের ধ্যানভঙ্গ হল বটে কিন্তু রুষ্ট শঙ্করের তৃতীয় নয়নের আগুনে পুড়ে ছাই হয়ে গেলেন মদনদেব। মদনের স্ত্রী রতি শিবের পায়ের উপর পড়ে স্বামীর প্রাণভিক্ষা চাইলেন। তাতে মহাদেবের হৃদয় একটু নরম হল। দেহ আর ফিরে পেলেন না মদন। তিনি রয়ে গেলেন অনঙ্গ হয়ে। এটিকে স্মরণ করেই দক্ষিণ ভারতে হোলির সময় ‘কামদহনম’ বা ‘কামাহন’ উৎসব পালিত হয়।
৩।।   দ্বাপরযুগে বসন্তপূর্ণিমার এই দিনে ভগবান শ্রীকৃষ্ণ কেশি নামক অসুরকে ( মতান্তরে অরিষ্টাসুরকে  ) বধ করেন। অত্যাচারী এই অসুরকে বধ করার পর সকলে আনন্দে রঙের উৎসব পালন করে।
৪।।  বৈষ্ণবমত অনুসারে  ফাল্গুনীপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ  রাধিকা ও অন্যান্য গোপীগণের সাথে আবির বা গুলাল নিয়ে রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়।
৫।।  স্কন্দপুরাণের একটি অধ্যায়ে দোলযাত্রার কথা বলা হয়েছে। যুধিষ্ঠির দোলযাত্রার প্রসঙ্গে জানতে চাইলে শ্রীকৃষ্ণ তাঁকে বলেন, সত্যযুগে রঘু নামে এক ধার্মিক ও গুণবান রাজা ছিলেন। তাঁর রাজ্যে দুর্ভিক্ষ, ব্যাধি, মহামারী বা অকালমৃত্যু বলে কিছু ছিল না। কিন্তু একবার ঢুনঢা নামে এক রাক্ষসীর প্রভাবে রাজ্যে নানা অমঙ্গল সূচিত হয়। নানা রোগে ভুগে ভুগে মানুষের মৃত্যু হতে থাকে। প্রজারা বিপদ দেখে রাজার শরণাপন্ন হলেন। রাজা সব কথা শুনে ডেকে পাঠালেন প্রধান পুরোহিতকে। পুরোহিত এসে গণনা করে রাজাকে বললেন, পুরাকালে মালিনীর কন্যা ঢুনঢা কঠোর তপস্যা করে শিবকে তুষ্ট করেন। শিব তাঁকে বর প্রার্থনা করতে বললে ঢুনঢা অমরত্ব বর প্রার্থনা করে। শিব তাঁকে বরদান করে বলেন, স্বর্গ, মর্ত্য, পাতালে তাঁকে কেউ বধ করতে পারবে না। শুধু ঋতু পরিবর্তনের সময় উন্মাদগ্রস্ত ব্যক্তি বা বালকগণের কাছ থেকে তাঁকে দূরে থাকতে হবে। পুরোহিতের কাছ থেকে মৃত্যুর পন্থা জানতে পেরে রাজ্যের বালকরা সবাই একত্রিত হয়ে শুকনো কাঠ জ্বালিয়ে রাক্ষসী ঢুনঢাকে পুড়িয়ে মারে। হোলিকা, পুতনা, ঢুনঢা এরা সবাই অশুভের প্রতীক। একদিকে যেমন শীতের অবসানে বসন্তের আগমন হয়। তেমনই ফেলে আসা শীতের ঝরাপাতা, শুকনো আবর্জনাকে পুড়িয়ে ফেলে নতুন রংয়ে নিজেদের মনকে রাঙিয়ে তোলার উৎসব দোল।
৬।।  শুধু হোলিকা নয়, এর সঙ্গে জড়িয়ে আছে পুতনা রাক্ষসীর কাহিনিও। কৃষ্ণকে হত্যা করার জন্য পুতনা রাক্ষসীকে পাঠিয়েছিল রাজা কংস। পুতনার বুকের বিষদুধ পান করে যাতে মৃত্যু হয় কৃষ্ণের। কিন্তু কৃষ্ণের মরণ কামড়ে মৃত্যু হল পুতনার। এরপর গোপবালকেরা সেই রাক্ষসীর প্রতিকৃতি আগুনে পুড়িয়ে উৎসব পালন করে। এখানেও তো আমরা দেখি সেই দুষ্টের দমনের স্মরক।

৭।।    এই দোলপূর্ণিমা তিথিতেই চৈতন্য মহাপ্রভুর জন্মনিয়েছিলেন বলে একে গৌরপূর্ণিমা বলা হয়।শ্রীচৈতন্য বৃন্দাবনের হোরিখেলার অনুকরণে বাংলাতেও দোলযাত্রার সূচনা করেছিলেন। তিনি ভগবান শ্রীকৃষ্ণের চরণে আবির ও রং দেওয়ার মাধ্যমে নিজের মনের শুভ রংটি দেবতার কাছে সমর্পণ করার তত্ত্বকে তুলে ধরেন । সেই রংই মনের শুদ্ধ ভক্তির প্রতীক হয়ে যায়।
৮।।  শিখ গুরু গোবিন্দ সিং তিনদিনের হোলা মহল্লা পালন শুরু করেন।
৯।। রাজা রণজিৎ সিং রাধাকৃষ্ণের পটচিত্র সামনে রেখে হোলি পালন করতেন।
১০।। এই উৎসবে ফাগুনের রঙিন আনন্দের ঘোর লাগে মানুষের দেহে ও মনে।
ধর্ম ও পুরাণের জীবন থেকে রংয়ের উৎসব নেমে এল ইতিহাসের সরণি বেয়ে আমাদের আজকের জীবনে। ইতিহাসের পাতাতেও হোলিখেলার বহু কাহিনি পাই। রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা ‘হোরিখেলা’র উল্লেখ করা যেতে পারে। পাঠান বীর কেসর খাঁকে হোরি খেলতে আমন্ত্রণ জানালেন ভুনাগ রানি। দোলকে কেন্দ্র করে সে এক রাজনৈতিক লড়াই। প্রতিশোধের রংয়ে রাঙা হল মাটি।
ইতিহাসে প্রথম হোলির উল্লেখ পাই আমরা বাণভট্টের রত্নাবলী নাটকে। সপ্তম শতকে হর্ষবর্ধনের সময় লেখা এই নাটকে হোলি উৎসবের বর্ণনা পাওয়া যায়। একাদশ শতাব্দীতে পর্যটক আলবেরুণী এসেছিলেন ভারত ভ্রমণে। তাঁর লেখায় হোলির বর্ণনা পাওয়া যায়। ‘আইনি আকবরী’তে বলা হয়েছে তখন কেবল শূদ্ররাই হোলি খেলত। অবশ্য সেই অর্থে সম্প্রদায়গত বিভেদ বলে একসময় কিছু ছিল না। তখন সব উৎসবে এদেশে সবাই মিলেমিশে একাত্ম হয়ে যেতেন। তখন মুসলমানরাও রং-আবির খেলায় যোগ দিতেন। সেই রং পৌঁছে গিয়েছিল রাজদরবারেও। আবির-গুলাল উড়ত প্রাসাদের বাগানে, অলিন্দে। দোল নিয়ে লেখা হতো কবিতা আর বসত গানের আসর। মুঘল সম্রাট দ্বিতীয় শাহ আলম তাঁর দরবারে হোলি খেলতেন। ফাগের সঙ্গে ছড়ানো হত গোলাপ জল। হোলি নিয়ে নিজেও বেশ কয়েকটি দিওয়ান বা কবিতা ও গান লিখেছিলেন। সেই গান তিনি দরবারে বসে শুনতেন। হোলির দিন বসত কাওয়ালির আসর। আর প্রাসাদের ভিতরে তাঁর বালক পুত্র সুলেমান শুকোহ কৃষ্ণ সেজে অন্যদের সঙ্গে হোলি খেলত। সেই সময়কার লেখা বইতে তার উল্লেখ পাওয়া যায়। বিভিন্ন বইতে পাওয়া যায় আওধের রাজাদের হোলি খেলারও প্রসঙ্গ। আওধের রাজদরবারে হোলি খেলা নিয়ে লিখে গিয়েছেন উর্দু কবি মির তাকি মির। হোলি খেলার সময় রাধাকৃষ্ণ সাজিয়ে শোভাযাত্রা বের করা হতো। এছাড়া বাংলার নবাব সিরাজদ্দৌল্লা আবির খেলতে ভালোবাসতেন বলে শোনা যায়।
শান্তিনিকেতনে দোলযাত্রা :-
শান্তিনিকেতনে প্রভাতফেরীর মাধ্যমে দোলউৎসব আরম্ভ হয়। 'ওরে গৃহবাসী খোল দ্বার খোল লাগলো যে দোল..' গানের মাধ্যমে প্রভাতফেরী হয়। একে  বসন্তোৎসবও বলা হয়। রবিন্দ্রসঙ্গীত ও রবিন্দ্রনৃত্যের মাধ্যমে দোলউৎসব পালনের রীতি রবীন্দ্রনাথ ঠাকুরের সময়কাল থেকেই চলে আসছে। রবি ঠাকুর ১৯২৫ সালে এই উৎসবের উদ্বোধন করেন।  এখনো সেই ধারা অব্যাহত রয়েছে।
রীতিনীতি :-
দোলের পূর্বদিন খড়, কাঠ, বাঁশ ইত্যাদি জ্বালিয়ে এক বিশেষ বহ্ন্যুৎসবের আয়োজন করা হয়।শুকনো গাছের ডাল, কাঠ ইত্যাদি দাহ্যবস্তু অনেক আগে থেকে সংগ্রহ করে সু-উচ্চ একতা স্তুপ করে তাতে অগ্নি সংযোগ করে ‘হোলিকা দহন’ হয় ।
দোলযাত্রার দিন সকালে তাই ভগবান শ্রীরাম ও সীতা বা রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও গুলালে রাঙিয়ে   কীর্তনগান সহকারে শোভাযাত্রায় বের করা হয়। এরপর ভক্তেরা আবির ও গুলাল নিয়ে পরস্পর রং খেলেন।
ভারতের বেশিরভাগ অঞ্চলে সিদ্ধি ও ভাঙের সরবত বা লাড্ডু খেয়ে লোকেরা হোলিতে মাতে।
ভারতীয় উপমহাদেশ ছাড়াও আমেরিকা, রাশিয়া, ফিজি, কানাডা, মরিশাস, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা প্রভৃতি দেশে ইস্কন প্রভৃতি হিন্দু সংগঠনের উদ্যোগে বিপুল সংখ্যক মানুষ হোলি পালন করেন।

সোমবার, ৪ মার্চ, ২০১৯

Shiva stuti

শিবস্ততি 


হর হর হর গঙ্গাধর চন্দ্রচূড় শঙ্কর 
পিনাকধর বাঘাম্বর উমেশ্বর দয়া কর। 
ভূতনাথ ত্রিদশনাথ দীননাথ দয়াল হে
আশুতোষ ক্ষণরোষ হরদোষ কৃপাময়ে । 
জটাজাল কপালমাল মহাকাল উমাপতে 
সোমনাথ গণনাথ বিশ্বনাথ নমোস্তুতে। 
নাগেশ্বর প্রলয়ঙ্কর ভীমেশ্বর পাহিমে 
দোষহর গ্রীবাগর রক্ষাকর দেবহে ।
রজতগিরি সমান তণু চন্দ্রচাপ শিখরে 
প্রসন্নানন চতুর্ভুজ নিখিলভয় হরন করে। 
পরশুধর বরাভীতি হর ত্র্যম্বক হে সুন্দর 
জগদ্বীজ আদি প্রভূ হে কৃত্তিবাস যশস্কর।
বন্দে চরণ সুরাসুর মুনিগনজন মানবে 
শীতল অমিয় তুমি প্রভূ হে সুব্রত হৃদিবাড়বে।। 

শুক্রবার, ১ মার্চ, ২০১৯

Shivaratri brata

           
                                   শিবরাত্রি
                     ফাল্গুন মাসের কৃষ্ণ চতুর্দশীতে মহা শিবরাত্রির ব্রত পালন করা হয়। পুরাণ অনুসারে ভক্তি ও নিষ্ঠার সঙ্গে শিবরাত্রি পালন করলে রজোঃগুণ ও তমঃগুণ নিয়ন্ত্রণে থাকে। মহা শিবরাত্রির রাতে  সোমনাথ,  মল্লিকার্জুন, মহাকালেশ্বর, ওঙ্কারেশ্বর,কেদারনাথ, ভিমশঙ্কর,বিশ্বেশ্বর,ত্র্যম্বকেশ্বর, বৈদ্যনাথ, নাগেশ্বর, রামেশ্বর এবং ঘুশ্মেশ্বর - - এই দ্বাদশ জ্যোতির্লিঙ্গ সেজে ওঠে। যথাবিহিত মর্যাদাসহকারে এই দিন শিবরাত্রির ব্রত উদযাপিত হয়।
শিবরাত্রি ব্রতের প্রয়োজনীয় দ্রব্য : –
সিদ্ধি, তিল, হরিতকী, ফুল, দূর্ব্বা, ধুতরাফুল, বিল্বপত্র, ধূপ, দীপ, ধুনা, দধি, দুগ্ধ, ঘৃত, চিনি, মধু, শিবের ধুতি ১, দূর্গার শাটী ১, আসনাঙ্গুরীয়ক ২, মধুপর্কের বাটী ২, নৈবেদ্য ৮, কুচা নৈবেদ্য ১, যথাসাধ্য পুরোহিত দক্ষিণা।
আরো পড়ুন:-
দ্বাদশ জ্যোতির্লিঙ্গ
শিবস্তুতি
উমর-বিন-হাসনান দ্বারা স্তোত্রম
শিবমহিম্ন স্তোত্র
ব্রতের নিয়ম :-
শিবরাত্রির আগের দিন হবিষ্যান্ন গ্রহন করে  রাতে বিছানায় না শুয়ে  খড় বা কম্বলে শুতে হয়। ব্রতের দিন উপবাসী থেকে গঙ্গামাটি দিয়ে চারটি শিব গড়ে চার প্রহরে একটি করে শিবের পুজা করতে হয়।  প্রতিষ্ঠিত শিব থাকলে তাতেই পুজা করতে হয় চার প্রহরে চার বার। প্রথম প্রহরে দুগ্ধ দ্বারা, দ্বিতীয় প্রহরে দধি দিয়ে, তৃতীয় প্রহরে ঘৃত দিয়ে ও চতুর্থ প্রহরে মধু দিয়ে স্নান করাতে হয়। সেদিন সারারাত্রি জাগরণ করে পরদিন ব্রতকথা শুনে, ব্রাহ্মণ ভোজন করিয়ে ও সাধ্যমত দক্ষিণা দান করে পারণ করতে হয়।
ব্রতের ফলঃ- 
একাধারে তিনি পঞ্চানন, তাঁর পাঁচটি আনন বা মুখ, আর তিনটি নয়ন। যেটি  কপালে থাকে,সেই নয়নটি গ্যানের নয়ন।তিনি ব্রমহান্দের সৃষ্টি কর্তা,জীবের নিওয়ান্তা।তিনি স্বয়ম্ভু।তিনি আবার ধ্বংসে র অধিকর্তা।এঁর প্রধান অস্ত্র ত্রিশুল। মহাপ্রলয়ে কালে ইনি ডমরু বাজিয়ে ধ্বংসের সূচনা করেন।তিনি মহাযোগী সন্ন্যাসী,সর্বত্যাগী সন্ন্যাসী, নির্গুণ ধ্যানের প্রতীক।
মহাদেব বলেন, "ব্রতপালনকারী ত্রয়োদশীতে স্নান করে সংযম পালন করবে। স্বপক্ষ নিরামিষ বা হবিষ্যান্ন ভোজন করবে। ভূমি বা বালি বিছানো যজ্ঞবেদী অথবা কুশ বিছিয়ে শয়ন করে আমার  নাম স্মরণ করতে থাকবে। রাত্রি শেষ হলে শয্যা ত্যাগ করে প্রাতঃ ক্রিয়াদি করবে অন্যান্য আবশ্যক কার্যাদি করবে। সন্ধ্যায় যথাবিধি পূজাদি করে বিল্বপত্র সংগ্রহ করবে। তারপর নিত্যক্রিয়াদি করবে। অতঃপর  বিল্বপত্র দিয়ে আমার পূজা করবে। একটি বিল্বপত্র দ্বারা পূজা করলে আমার যে প্রীতি জন্মে, সকল প্রকার পুষ্প একত্র করে কিংবা মণি, মুক্তা, প্রবাল বা স্বর্ণনির্মিত পুষ্প দিয়ে আমার পূজা করলেও, আমার তার সমান প্রীতি জন্মে না। প্রহরে প্রহরে বিশেষভাবে স্নান করিয়ে আমার পূজা করবে। পুষ্প, গন্ধ, ধূপাদি দ্বার যথোচিত অর্চনা করবে। প্রথম প্রহরে দুগ্ধ, দ্বিতীয় প্রহরে দধি, তৃতীয় প্রহরে ঘৃত এবং চতুর্থ প্রহরে মধু দিয়ে আমাকে স্নান করাবে এবং পূজা করবে। এছাড়া যথাশক্তি নৃত্যগীতাদি দ্বারা আমার প্রীতি সম্পাদন করবে।"
হে দেবী, এই হলো আমার প্রীতিকর ব্রত। এ ব্রত করলে অপস্যা ও যজ্ঞের পূণ্য লাভ হয় এবং ষোল কলায় দক্ষতা জন্মে। এ ব্রতের প্রভাবে সিদ্ধি লাভ হয়। অভিলাষী ব্যক্তি সপ্তদীপা পৃথিবীর অধীশ্বর হয়।যজ্ঞের মধ্যে যেমন অশ্বমেধ যজ্ঞ , তীর্থের মধ্যে যেমন যেমন গঙ্গা , তেমনি ব্রতের মধ্যে শ্রেষ্ঠ ব্রত হল শিব চতুর্দশী ব্রত। শিব চতুর্দশী ব্রত পালন করলে ধর্ম, অর্থ , কাম , মোক্ষ চতুর্বিধ ফল লাভ হয়ে থাকে।
এই ব্রত পালণের মন্ত্র-
সংসার ক্লেশদগ্ধস্য  ব্রতেনানেন শঙ্কর। প্রসীদ, সুমুখো নাথ জ্ঞানদৃষ্টিপ্রদ ভব।।
ॐ নমঃ শিবায় ( তিন বার)
**  দ্বিজাতি ভিন্ন অন্যেরা ॐ উচ্চারণ করবেন না।
ব্রতকথা :-
একবার কৈলাশশিখরে শিব ও পার্বতী নির্জনে গল্প করছিলেন । কথা প্রসঙ্গে পার্বতী শিবকে প্রশ্ন করলেন, "ভগবান, আপনি ধর্ম, অর্থ, কাম ও মোক্ষের  দাতা। আপনি কোন ব্রত বা তপস্যায় সন্তুষ্ট হন ?" দেবী পার্বতীর কথা শুনে শিব বললেন, "হে দেবী, ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথীর রাত্রিকে মহা শিবরাত্রি বলা হয়। এই রাত্রিতে উপবাস করলে আমি অত্যন্ত সন্তুষ্ট হই। স্নান, বস্ত্র, ধূপ, পুষ্প ও অর্চনায় আমি যতটুকু সন্তুষ্ট হই তার চেয়ে বেশি সন্তুষ্ট হই শিবরাত্রির উপবাসে।"
শিব পার্বতীকে আরও বলেন, এবার শিবচতুদর্শী তিথির মাহাত্ম্য বলছি, শোন।
একবার বারাণসীতে  ভয়ঙ্কর এক ব্যাধ জন্ম নিয়েছিল ।  নিষ্ঠুর সেই ব্যাধ ফাঁদ, জাল, দড়ির ফাঁস ইত্যাদি সহকারে  প্রাণীদের হত্যা করত।
একদিন সে বনে গিয়ে অনেক পশু হত্যা করল। তারপর নিহত পশুদের মাংসভার নিয়ে নিজের বাড়ির দিকে রওনা হলো। পথে শ্রান্ত হয়ে সে বনের মধ্যে বিশ্রামের জন্য একটি বৃক্ষমূলে শয়ন করলো এবং একটু পরেই নিদ্রিত হলো।
 রাত্রকালে ব্যাধ জেগে উঠল। ঘোর অন্ধকারে কোনো কিছুই কারও দৃষ্টিগোচর হলো না। অন্ধকারে হাতড়ে হাতড়ে সে একটি শ্রীফলবৃক্ষ অর্থাৎ বিল্ববৃক্ষ পেল। সেই বিল্ববৃক্ষে সে লতা দিয়ে তার মাংসভার বেঁধে রাখল। বৃক্ষতলে হিংশ্র জন্তুর ভয় আছে। এই ভেবে সে নিজেও ঐ বিল্ববৃক্ষে উঠে পড়ল। শীতে ও ক্ষুধায় তার শরীর কাঁপতে লাগল। এভাবে সে শিশিরে ভিজেই জেগে কাটাল সারা রাত।
দৈববশত সেই বিল্ববৃক্ষমূলে ছিল আমার (অর্থাৎ শিবের) একটি প্রতীক। তিথিটি ছিল শিবচতুর্দশী। আর ব্যাধও সেই রাত্রি কাটিয়েছিল উপবাসে। তার শরীর থেকে আমার প্রতীকের ওপর হিম বা শিশির ঝরে পড়েছিল। তার শরীরের ঝাঁকুনিতে বিল্বপত্র পড়েছিল আমার প্রতীকের ওপর। এভাবে উপবাসে বিল্বপত্র প্রদানে এবং শিশিরস্নানে নিজের অজান্তেই ব্যাধ শিবরাত্রিব্রত করে ফেলল। দেবী, তিথিমাহাত্মে কেবল বিল্বপত্রে আমার যে প্রীতি হয়েছিল, স্নান, পূজা বা নৈবেদ্যদি দিয়েও সে প্রীতি সম্পাদন সম্ভব নয়। তিথি মাহাত্মে ব্যাধ মহাপূণ্য লাভ করেছিল। পরদিন উজ্জল প্রভাতে ব্যাধ নিজের বাড়িতে চলে গেল।
কালক্রমে ব্যাধের আয়ু শেষ হলো। যমদূত তার আত্মাকে নিতে এসে তাকে যথারীতি যমপাশে বেঁধে ফেলতে উদ্যত হলো। অন্যদিকে আমার প্রেরিত দূত ব্যাধকে শিবলোকে নিয়ে এল। আর আমার দূতের দ্বারা আহত হয়ে যমদূত যমরাজকে নিয়ে আমার পুরদ্বারে উপস্থিত হলো। দ্বারে শিবের অনুচর নন্দীকে দেখে যম তাকে সব ঘটনা বললেন। এই ব্যাধ সারা জীবন ধরে কুকর্ম করেছে। জানালেন যম।
তার কথা শুনে নন্দী বললেন, ধর্মরাজ, এতে কোনো সন্দেহই নেই যে ঐ ব্যাধ দুরাত্মা। সে সারা জীবন অবশ্যই পাপ করেছে। কিন্তু শিবরাত্রি ব্রতের মাহাত্মে সে পাপমুক্ত হয়েছে এবং সর্বেশ্বর শিবের কৃপা লাভ করে শিবলোকে এসেছে।
নন্দীর কথা শুনে বিস্মিত হলেন ধর্মরাজ। তিনি শিবের মাহাত্মর কথা ভাবতে ভাবতে যমপুরীতে চলে গেল। শিব পার্বতীকে আরও বলেলেন, এই হলো শিবরাত্রিব্রতের মাহাত্ম। শিবের কথা শুনে শিবজায়া হিমালয় কন্যা পার্বতী বিস্মিত হলেন। তিথি শিবরাত্রিব্রতের মাহাত্ম্য নিকটজনের কাছে বর্ণনা করলেন। তারা আবার তা ভক্তি ভরে জানালেন পৃথিবীর বিভিন্ন রাজাকে। এভাবে শিবরাত্রিব্রত পৃথিবীতে প্রচলিত হলো।

শুক্রবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৯

Shitala sasthi & makuri saptami

শীতলা ষষ্ঠী ও মাকুড়ি সপ্তমী

সূর্য্য যখন মকর রাশিতে থাকে তখন শুক্লপক্ষের সপ্তমী
তিথিকে মাকুড়ি সপ্তমী বলা হয়। সাধারণত সরস্বতী পুজো হয় পঞ্চমীতে। আর তার পরের দিন শীতলা ষষ্ঠী। শীতলা ষষ্ঠীর পরদিনই মাকুড়ি সপ্তমী।
শীতলা ষষ্ঠী :-
 শিলের নীচে নোড়া রেখে  হলুদে ছাপানো কাপড়  মুড়ে রাখা হয় । এরপর সেই শীলকে  পুজো করে দই-হলুদের ফোঁটা লাগিয়ে দেওয়া হয় সন্তানের কপালে । দুপুরে শীতলা ষষ্ঠীর ভোগ-পান্তা ভাত, তেল, পাঁচরকমের ভাজা, বিভিন্ন তরকারি, গোটা সেদ্ধ, আগের দিন বেঁটে রাখা পোস্ত, লঙ্কা ভাজা দিয়ে জব্বর খ্যাটন । এবার আসা যাক গোটা সিদ্ধর  প্রক্রিয়ায়—বেতো শাক, গোটা মুগ,কালোকলাই, গোটা শিম, গোটা আলু (অবশ্যই নতুন), সাদা বেগুন দিয়ে সেদ্ধ করা হয় । অনেক জায়গায় সেদ্ধতে গাছশুদ্ধ রসুন ও লঙ্কা দেওয়া হয়। এই সেদ্ধ দিয়ে মুড়ি খাওয়াটা রাঢ়বঙ্গের বিশেষ পার্বন।
দেবী শীতলা :-
এদিনের নাম শীতলা ষষ্ঠী হওয়ার আরেকটি কারণ এদিন মা শীতলার পূজা করা হয়। দেবী একদা কাত্যায়ন নামে এক ঋষির কন্যা কাত্যায়নী নামে জন্মগ্রহণ করেন।  তখন জ্বরাসুর নামের এক দানব এমন এক জ্বর ছড়াতে শুরু করে । কাত্যায়নীর সঙ্গীসাথীরা সেই জ্বরে আক্রান্ত হয়। সেই সঙ্গে দেখা দেয় কলেরা, বসন্ত ইত্যাদির মতো রোগও। কাত্যায়নী তাঁর দৈবশক্তি দিয়ে বেশ কিছু বন্ধুর অসুখ নিরাময় করেন। কিন্তু সেই রোগগুলিকে একেবারে নির্মূল করা যায়নি। তখনই কাত্যায়নী দেবী শীতলার রূপ ধারণ করেন। 
শীতলার চার হাত। এক হাতে ঝাঁটা, এক হাতে জলপূর্ণ পাত্র, অন্য হাতে একটা হাতপাখা এবং বাকি হাতে একটি ঔষধের পাত্র। স্কন্দপুরাণের পিচ্ছিলাতন্ত্রে শীতলা শ্বেতবর্ণা, গর্দভবাহিনী, দুই হাতে পূর্ণকুম্ভ ও সম্মার্জনীধারিণী হিসেবে বর্ণিত হয়েছেন। সম্মার্জনীর দ্বারা অমৃতময় জল ছিটিয়ে তিনি রোগ-তাপ দূর করে শান্তি স্থাপন করেন বলে ভক্তরা বিশ্বাস করে। তিনি এই রূপ ধারণ করে রোগ নিরাময় শুরু করেন ও তাঁর এক সহচর বটুককে পাঠান জ্বরাসুরকে মোকাবিলা করতে। কিন্তু বটুককে পরাস্ত করে হত্যা করে জ্বরাসুর। বটুকের মৃতদেহ মুহূর্তে ধুলোয় মিশে যায়। কিন্তু তার ক্ষণিক পরেই বটুক ভৈরব মূর্তি ধারণ করে আবির্ভূত হয়। ঘোর কৃষ্ণবর্ণ বটুকভৈরব তাঁর ত্রিশূল দিয়ে জ্বরাসুরকে হত্যা করেন। শীতলা-বটুকভৈরব-জ্বরাসুরের এই কাহিনি পরে অন্য রূপ নিতে শুরু করে। শীতলার হাতের জলপূর্ণ পাত্রকে ধরা হতে থাকে বসন্ত রোগের বিষপূর্ণ পাত্র। চতুর্ভুজা শীতলাকে দ্বিভুজা হিসেবেও চিত্রিত করা শুরু হয়। তাঁর এক হাতে ঝাঁটা ও অন্য হাতে বিষপাত্র। কল্পনা করা হয়, তিনিই একহাতে রোগ ছড়ান ও অন্য হাতে তা ঝাঁটা দিয়ে দূর করেন। মহাযান বৌদ্ধ ধর্মে শীতলাকে দেবী পর্ণশর্বরীর সঙ্গিনী হিসেবে কল্পনা করা হতে থাকে। পর্ণশর্বরী রোগব্যাধির দেবী। বজ্রযানী মতে, তিনি আবার দেবী তারার সঙ্গিনী। পাল যুগ থেকে বাংলায় শীতলা মূর্তির সঙ্গী হতে শুরু করে জ্বরাসুর। শীতলা কাল্টে আজ জ্বরাসুর নেই।
মাকুড়ি সপ্তমী :-
এদিন কন্যা সন্তানদের (অনেক ক্ষেত্রে ছেলেদের ও ) কান ফুটো করে মাকুড়ি পরানো হয় বলে একে মাকুড়ি সপ্তমী বলে। উত্তর ভারতে একে রথ আরোগ্য সপ্তমী বা অচলা সপ্তমী বা সূর্য্যসপ্তমী বলা হয়।
অচলা সপ্তমী ব্রতকথা :-
একবার ভগবান শ্রীকৃষ্ণের পুত্র শাম্ব নিজের শক্তির দম্ভে মত্ত হয়ে উঠেছিল। একদিন ঋষি দুর্বাশা শ্রীকৃষ্ণের সাথে দেখা করতে এলে তপোক্লিষ্ট ঋষির শরীর নিয়ে উপহাস করেন। তখন ঋষি দুর্বাশা রেগে গিয়ে শাম্বকে কুষ্ঠরোগাক্রান্ত হবার শাপ দেন। শাম্বের এই অবস্থা দেখে ভগবান শ্রীকৃষ্ণ শাম্বকে ভগবান সূর্য্যের উপাসনা করার নির্দেশ দেন। পিতার আজ্ঞা মেনে নিয়ে শাম্ব ভগবান সূর্য্যের উপাসনা আরম্ভ করেন। এর ফলে সূর্যের বরে শাম্ব কুষ্ঠরোগমুক্ত হন।
এই অচলা সপ্তমীর দিনেই শাম্ব কুষ্ঠরোগমুক্ত হন বলে এদিন মানুষ ভগবান সূর্য্যের আরাধনা করেন । এই ব্রতের ফলে ধন, পুত্র ও আরোগ্য প্রাপ্তি হয়। এই ব্রত করলে শারীরিক দূর্বলতা, হাড়ের দূর্বলতা ও জয়েন্টের ব্যাথা দূর হয় বলে বিশ্বাস। এছাড়াও এই ব্রতের প্রভাবে কুষ্ঠের মতো চর্মরোগ নাশ হয় বলে বিশ্বাস।

বুধবার, ২৩ জানুয়ারী, ২০১৯

Netaji - bengali poem

      নেতাজী 
  সুব্রত মজুমদার 

ডুবেছিল লাল রবি ঐ পূতঃ গঙ্গায়, - 
গোরাদের বেয়নেট চকমক চমকায় ।
ওঠে রব কলরব উষ্ণ এ শিরাতে 
ঘুম নেই, ঘুম নেই আঁধেরা এ রাতে। 
হঠাৎ উঠল রবি উড়িয়ার কটকে,
রাখবি আটকে তারে জেলে কিবা ফাটকে ? 
দেখ ছুড়ে ফেলে দেয় বিদেশীর নোকরি
গর্জায় সিংহ, - ভয় পায় বখরি। 
ভয় পায় ইংরেজ  সুভাষের দাহাড়ে, 
'জয় হিন্দ' ধ্বনি ওঠে ইম্ফল পাহাড়ে। 
একপাশে নেতাজীর যত বীর  সেনানী 
আর দিকে মার্কিন ব্রিটিশের কাঁপুনি। 
'দাও খুন দাও খুন, আমি দেব আজাদী' - 
হাঁকে বীর ; - স্হির থাকে দিল্লির রাজা কি ? 
শহীদ স্বরাজ দ্বীপে  তিরঙ্গা উড়িয়ে 
বাংলার ছেলে গেল এ হৃদয়ে হারিয়ে। 
দেশের সবার হিয়ে এক নাম - 'নেতাজী' 
চোখেতে দেখিনি তবু হৃদয়েতে দেখেছি।।