শনিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২০

Kailash parbat



    মহাতীর্থ কৈলাস

কৈলাস পর্বত হিন্দু, শিখ বৌদ্ধ, বন ও জৈনদের কাছে অতি পবিত্র একটা স্থান। হিন্দুদের ধর্মবিশ্বাস অনুসারে এটি ভগবান শিব ও দেবী পার্টিবতীর লীলাভূমি। জৈন্যদের মতে তাদের প্রথম তীর্থঙ্কর ঋষভদেব এই কৈলাসেই শান্তির খোঁজ পেয়েছিলেন। একে তারা অষ্টাপদও বলে থাকেন। বৌদ্ধমত অনুসারে কৈলাসের অধীশ্বর হলেন ডোমচেক বা চক্রসম্ভর ।

সংস্কৃত, বাংলা সহ সমস্ত ভারতীয় ভাষাতে এই পর্বতকে কৈলাস পর্বত  বলা হয়। ইংরেজীতে এই পর্বতকে বলা হয় Mount Kailasa । 6638 মিটার (21778 ফুট ) উঁচু এই পর্বত শৃঙ্গটিকে তিব্বতি ভাষায় གངས་རིན་པོ་ཆེ (গ্যাং রিম্পোচে), চিনা ভাষায় 冈仁波齐峰 বা =岡仁波齊峰 বলা হয়। এটি বর্তমানে চিনের স্বয়ংশাসিত অঞ্চল তিব্বতের অংশ। 
পুরাণ অনুযায়ী কৈলাস পর্বতের চারটি পাশ স্ফটিক, চুনি, সোনা এবং লাপিস লাজুলি দ্বারা গঠিত। 
লোকবিশ্বাস অনুসারে একমাত্র মিলারেপা ছাড়া কেউই কৈলাস শৃঙ্গে  চড়তে  পারেনি। যে এই পাহাড়ে ওঠার চেষ্টা করেছে, তাঁরই মৃত্যু হয়েছে। আর এটা নিয়ে অনেক কথাও প্রচলিত আছে। এটাও শোনা যায় যে, ১৯ এবং ২০ শতাব্দীতে কিছু পর্বতআরোহী এই পাহাড়ে চড়ার চেষ্টা করেছিলেন, কিন্তু তাঁরা সবাই উধাও হয়ে গেছেন। চীন সরকার কৈলাস পর্বতে চড়া  নিষিদ্ধ করেছে। 
ক্তার কয়েক বছর আগে কৈলাস মান সরোবরের যাত্রা করেছিলেন। উনি এই যাত্রার পর দাবি করেছিলেন যে, কৈলাস পর্বতে বাস্তবেই একটি প্রাচীন পিরামিড আছে, আর সেই পিরামিড ছোট ছোট পিরামিড দিয়ে ঘেরা। এর সুত্র গিজা এবং মেক্সিকোর Teotihuacan পিরামিডের সাথে যুক্ত। পর্বতমালা সমুদ্রপৃষ্ঠ থেকে ৬ হাজার ৭১৮ মিটার উঁচুতে কৈলাস প


রাশিয়ার নেত্ররোগ বিশেষজ্ঞ ডাঃ এর্নেস্ট মুলদাশেভকে (Ernst Muldashev )  সাইবেরিয়ার একদল পর্বতারোহীরা বলেছিলেন যে, কিছু পর্বতআরোহী কৈলাস পর্বতের একটি নির্দিষ্ট জায়গায় পৌঁছেছিল। আর তাঁর একবছর পর বৃদ্ধাবস্থার জন্য তাঁদের মৃত্যু হয়। 1999 সালে ডাঃ মুলদাশেভ একটি টিম নিয়ে তিব্বতে যান। ওনার টিমে  ভুবিজ্ঞানী, ঐতিহাসিক হতে শুরু করে প্যারানর্মাল অ্যাক্টিভিটি বিশেষজ্ঞরাও ছিলেন। পবিত্র কৈলাসের আশেপাশে অনেক মাস ধরে সময় কাটিয়ে 'Where do we come from' নামে একটি বই লেখেন।  সেখানে তিনি কৈলাস পর্বতের যাত্রার বিবরণ দেন। 
 বিখ্যাত রাশিয়ার চিত্রকার নিকোলায় রেরিখ এর বিশ্বাস অনুযায়ী, কৈলাসের আসেপাশে শাম্বালা নামের একটি রহস্যময়ি রাজ্য আছে। এই বক্তব্যকে ডাঃ মুলদাশেভ সমর্থন করেন। তিনি বলেন, বাস্তবে কৈলাস পর্বতে একটি মানব নির্মিত  সুপ্রাচীন  পিরামিড আছে।  উনি দাবি করেছিলেন যে, একটি বড় পিরামিডকে অনেক ছোট ছোট পিরামিড ঘিরে আছে আর সেখানে অলৌকিক ঘটনা ঘটে।
কৈলাস পাহাড়ের আর তাঁর আশেপাশের পরিবেশের উপর গবেষণা করা বৈজ্ঞানিক নিকোলাই রোমনভ আর ওনার টিম তিব্বতের মন্দিরের ধর্মগুরুদের সাথে সাক্ষাৎ করেন।  
সেখান থেকে ফেরার পর এর্নেস্ট মুলদাশিফ লেখেন, ‘রাতের নিশ্তব্দতায় পাহাড়ের ভিতর থেকে একটি আজব ফিসফিস এর শব্দ আসে। এক রাতে আমি আর আমার দুই সহযোগী পাথর পড়ার আওয়াজ পেয়েছি। আর এই আওয়াজ কৈলাস পর্বতের পেটের ভিতর থেকে আসছিল। আমারা ভেবেছিলাম যে, পিরামিডের ভিতরে অন্য কোন মানুষ আছে।”
উনি আরও লিখেছিলেন, ‘তিব্বতি গ্রন্থে লেখা আছে যে শাম্বালা একটি আধ্মাতিক দেশ, এটা কৈলাস পর্বতের উত্তর-পশ্চিমে অবস্থিত। বৈজ্ঞানিক দৃষ্টিকোন দিয়ে এই বিষয়ে চর্চা করা আমার পক্ষে কঠিন। তবে আমি পরিস্কার ভাবে বলতে পারি, কৈলাস পর্বতের এলাকা সোজাসুজি পৃথিবীর জীবনের সাথে জড়িত। যখন আমরা তপস্যিদের রাজ্য তথা পিরামিড আর পাথরের দর্পণকে মিলিয়ে একটি যোজনাবদ্ধ নকশা বানাই, তখন আমরা সেটা দেখে হয়রান হয়ে যাই! কারণ সেই নকশা ডিএনএ এর অণুর স্থানিক সংরচনার নকশা ছিল।”



বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২০

বেদে সালোকসংশ্লেষের সপক্ষে প্রমাণ

বেদে সালোকসংশ্লেষ


ইহ ব্রবীতু য ঈমঙ্গ বেদাস্য বামস্য নিহিতং পদং বেঃ।
শীর্ষ্ণ ক্ষীরং দুহ্রতে গাবো অস্যবব্রিং বসানা উদকং পদাপুঃ।।  (ঋগ্বেদ মণ্ডল ১, সূক্ত১৬৪, মন্ত্র ৭)

অনুবাদ-হে মিত্র, যিনি  সর্বজ্ঞানী পরমাত্মা তিনিই বলতে পারেনএই রহস্য । পবিত্র আলোক যখন গাছের উপর পড়ে আর গাছ যখন তার পা দিয়ে(মূল) মাটি থেকে জল গ্রহন করে এবং এর মাধ্যমেই আমাদের উপর খাদ্য ও জীবন বর্ষিত হয়!


এই মন্ত্র হতে সালোকসংশ্লেষের দিকটি উঠে আসে।  আমরা  জানি উদ্ভিদ তার ক্লোরোপ্লাস্টের থাইলাকয়েডে অবস্থিত ক্লোরফিল দানাসমূহ সূর্যালোক থেকে ফোটনকণার আকারে শক্তি গ্রহন করে  মূলের সাহায্যে  জল ও খনিজলবণের মিশ্রণ গ্রহন করে। এরপর খাদ্য তৈরি করে ফোটনকণারুপী সৌরশক্তিকে সেই খাদ্যে আবদ্ধ করে।   প্রানীকুল সেই খাদ্য খেয়ে জীবনধারন করতে সক্ষম হয়। অপরদিকে এই মন্ত্রটিও বলছে যে উদ্ভিদ সূর্যালোক এবং মূলের সাহায্যে জল গ্রহন করে এবং এর মাধ্যমেই আমাদের উপর খাদ্য ও জীবন বর্ষিত হয়।



অপর একটি মন্ত্র যেখানে সালোকসংশ্লেষনের ইঙ্গিত পাওয়া যায়-

"... ত্বয়া মর্তাসঃ স্বদন্ত আসুতিং ত্বং গর্ভো বীরুধাং জনিষে শুচিঃ।।"
(ঋগ্বেদ ২.১.১৪)
অর্থাত্  হে অগ্নি(আলোকশক্তিরুপে) তুমি বৃক্ষসমূহের গর্ভরুপ শক্তি হয়ে প্রানীগনকে অন্নাদির আস্বাদ প্রাপ্ত কর।"




অর্থাত্ আলো উদ্ভিদের গর্ভে শক্তিরুপে খাদ্য উত্পন্ন করে প্রানীগনের খাদ্যের চাহিদা মেটায়!
বৈদিক এই মহাসত্যের বানী ছড়িয়ে দিন সকলের মাঝে।

শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯

জন্মাষ্টমী



                          জন্মাষ্টমী

             ভগবান বিষ্ণুর অষ্টম অবতার ( জয়দেব অনুসারে ) ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী হিসাবে পালিত হয়। একে কৃষ্ণাষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণজয়ন্তী ইত্যাদি নামেও ডাকা হয় । হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রে জন্মাষ্টমী পালিত হয়।
শ্রীকৃষ্ণের অষ্টোত্তর শতনাম ( পড়তে ক্লিক করুন)
শ্রীকৃষ্ণের বংশাবলী
ভগবান শ্রীকৃষ্ণ ক্ষত্রিয়ের যাদববংশে  ( বর্তমানে অবলুপ্ত ) গার্গ্য গোত্রে জন্মগ্রহণকরেন। তার পিতা ছিলেন বাসুদেব ও মাতা দেবকি।
         দ্বাপর এর শেষে অত্যাচারী রাজা কংসের প্রাদূর্ভাব ঘটে। কংস তার বোন দেবকীর সাথে যাদববংশেরই বসুদেবের সাথে বিবাহ দেন। বিবাহের পর দৈববাণী হয় যে বাসুদেব ও দেবকীর অষ্টম গর্ভের সন্তান কংসকে বধ করবেন। কংস তখন বাসুদেব ও দেবকীকে কারারুদ্ধ করেন। কারাগারেই দেবকীর  সন্তানদের একে একে হত্যা করেন কংস। সপ্তম  গর্ভের  সন্তানকে রোহিনীর গর্ভে স্থানান্তরিত করা হয়। জন্মনেন বলরাম। আর অষ্টম গর্ভে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়।
         সে রাত্রে নারায়ণী মায়ায় কারাপ্রহরীরা সবাই অচেতন হয়ে যান, খুলে যায় কারাগৃহের তালা। বাসুদেব সদ্যোজাত কৃষ্ণকে নিয়ে চলে আসেন ব্রজে নন্দগৃহে। সেখানে শ্রীকৃষ্ণকে যশোদার কাছে রেখে নন্দ-যশোদার কণ্যারূপী মহামায়াকে নিয়ে আসেন মথুরায়। এই দিনটিই জন্মাষ্টমী নামে খ্যাত। পরের দিন ব্রজে শ্রীকৃষ্ণের আগমনে যে উৎসব হয় তা নন্দোৎসব নামে খ্যাত।
বাল্যাবস্থায় পুতনা, অকাসুর,বকাসুর, অঘাসুর প্রমুখ অসুরকে বধ করেন। গোচারণকালে কালিদহে বসবাসকারী দুষ্ট কালীয়নাগকে দমন করেন।
রাধা চরিত্রটির উল্লেখ কোনও প্রামাণ্য গ্রন্থে পাওয়া যায় না তাই রাধা নিয়ে সংশয় আছে। অন্যদিকে এগারো বছর কয়েক মাস বয়সে বৃন্দাবন ত্যাগ করেন। তাই এত অল্প বয়সে কৃষ্ণ রাধার প্রেমও সংশয়ের জন্ম দেয়।

         মাত্র বারো বছর  বয়সে কংসের আদেশে অক্রূর বৃন্দাবনে আসেন ধনুর্যজ্ঞে শ্রীকৃষ্ণকে আমন্ত্রণ জানাতে। ভগবান শ্রীকৃষ্ণ অক্রূরের সাথে  মথুরায় গমন করেন। সেখানে কংস ও চাণুরকে বধ করে কুব্জাকে রাণী করে মথুরার রাজা হন। পরে শূরসেন মথুরার রাজা হন ও ভগবান শ্রীকৃষ্ণ সন্দীপন মুনির কাছ যান শিক্ষালাভের জন্য।
তার প্রধান মহিষী তিনজন। রুক্মিনী, সত্যভামা ও জাম্ববতী। প্রদ্যুম্ন, শাম্ব সহ একাধিক পুত্র ও চারুমতি কণ্যা ছিল।

জরাসন্ধের আক্রমণের ভয়ে তিনি মথুরা ত্যাগ করে দ্বারকায় রাজ্যের সূচনা করেন। যুদ্ধে তিনি অর্জুনের রথের সারথি হন। এসময় অর্জুনকে দেওয়া তার উপদেশ শ্রীমদ্ভাগবত গীতা নামে খ্যাত।
গান্ধারীর শাপে ও শ্রীকৃষ্ণের পুত্রগণের অরাজকতায় যদুবংশ ধ্বংস হয়। ভগবান শ্রীকৃষ্ণ জরা ব্যাধের তীরে দেহত্যাগ করেন।
অর্জুন শ্রীকৃষ্ণের পার্থিব দেহকে উদ্ধার করেন ও রামেশ্বরমে অগ্নিকার্য্য সম্পন্ন করেন। ণাভিটিকে সমুদ্রের জলে বিসর্জিত করেন। এরপর শ্রীকৃষ্ণের নাতি বজ্রণাভকে নিয়ে যান হস্তিনাপুরে। হস্তিনাপুরের রাজা হন বজ্রণাভ। বর্তমানে মথুরায় শ্রীকৃষ্ণের জন্মমন্দিরটি প্রথম নির্মাণ করান রাজা বজ্রণাভ। 

শনিবার, ১৩ জুলাই, ২০১৯

বিপদতারিণী পূজা ও ব্রতকথা


       বিপদতারিণী পূজা ব্রতকথা 
বাংলার বারো মাসে তেরো পার্বন। আর এইসব পালাপার্বনের মধ্যে জড়িয়ে আছে নিজের ও পরিবারের আপনজনদের বিপদ আপদ হতে মুক্তির প্রার্থনা। এই বিপদ থেকে যিনি উদ্ধার করেন তিনিই বিপদতারিণী। আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া হতে দশমী পর্যন্ত বিপদতারিণী পূজার বিধান আছে। তবে রথযাত্রার পরের শনি ও মঙ্গলবার এই দুইদিন বিপদতারিণীর পূজা হয়। 
পূজার পদ্ধতি :-
ন্ত্রে এই দেবী বিপদতারিণীর  উল্লেখ রয়েছে। ‘বিপত্তারিণী কথামৃতম’ বা ‘তারিণ্যুপনিষদ’ নামে এক তন্ত্রগ্রন্থের হদিশ পাওয়া যায়, যার রচয়িতা জনৈক জনার্দন ঠাকুর যিনি  নিজেকে রামরাম ঠাকুরের বংশধর বলে বর্ণনা করেছেন। এই গ্রন্থ মতে - - 'জনার্দনঠাকুরের মা হরিপ্রিয়া দেবী বিপদতারিণীর কৃপা লাভ করেছিলেন।' এ ছাড়াও ‘বিপত্তারিণীতন্ত্রম’ নামে আরও একটি পুথির খোঁজ পাওয়া যায়। কিন্তু এই গ্রন্থগুলি ঠিক কোন সময়ে রচিত, তা জানা যায় না।
মার্কণ্ডেয় পুরাণ অনুসারে এই পুজোয় ১৩টি ফল, ১৩টি ফুল, ১৩টি পান সুপারি ও ১৩টি নৈবেদ্যের কথা বলা হয়।  অনেক অঞ্চলে বিপত্তারিণী পূজা চারদিন ধরে চলে।  মেয়েরা দণ্ডী কাটে। 
বিপত্তারিণী পূজা উপলক্ষে সাধারণত মেয়েরা উপবাস করে। তবে ছেলেদেরকেও এই ব্রতে উপবাস করতে দেখা যায়।  পূ অনুসারে হাতে “তাগা” (এক গুচ্ছ পবিত্র লাল সুতো ও দূর্বাঘাস) বাঁধে।
বিপদতারিণী ব্রতকথা:-
কোনও একসময়ে বিদর্ভ নগরীতে ( মতান্তরে বাঁকুড়ার মল্লভূমে) রাজত্ব করতেন এক প্রবল পরাক্রান্তশীল রাজা । তাঁর পাটরানির ছিলেন খুবই ভক্তিমতী। পাটরাণীর এক মুচি সই ছিল।  রাণী তাকে প্রায়সময়ই নানারকম উপহার দিতেন। একদিন মুচিণী সইয়েরও ইচ্ছা হল রাণীকে কিছু দেওয়ার।
 সেইসময় গোমাংস ভক্ষণ করত। সইয়ের মুখে গোমাংসের কথা রাণী শুনেছিল। তাই রাণী  মুচিণী সইকে বলল—" সই তোমরা যে গোমাংস রান্না কর তা দেখার আমার খুব ইচ্ছা। তুমি আমাকে একদিন দেখাতে পারবে ?"
      মুচিণী সই কাপড় ঢাকা দিয়ে  সেই মাংস রাজবাড়িতে নিয়ে গেল।  এদিকে রাজার প্রহরী এই ঘটনা জানতে পেরে রাজাকে খবর দিল। উত্তেজিত রাজা শাণিত তরবারি নিয়ে এসে রানিকে বললেন,    " এই পাত্র যদি কোনওরূপ নিষিদ্ধ মাংস থাকে তাহলে তোমাকে হত্যা করব…। খোলো   পাত্র!"
রানিমা ছিলেন দেবী বিপদতারিণী পূজারি। তিনি তখন কাতর কন্ঠে দেবীকে ডাকতে শুরু করলেন। "রক্ষা কর মা বিপদতারিণী…।আমার জীবন রক্ষা কর!" 
পাত্র খোলা হল। কিন্তু একি! রাজা কি দেখলেন? পাত্রের মধ্যে সাজানো সদ্য ১৩টি ফুল। রানি সেই ফুলেই দেবী বিপদতারিণী পুজো করলেন ভক্তি ভরে! 

বৃহস্পতিবার, ৬ জুন, ২০১৯

মেঘদূতম্ / উত্তরমেঘ


বিদ্যুত্বন্তং ললিতবনিতাঃ সেন্দ্রচাপং সচিত্রাঃ
সঙ্গীতায প্রহতমুরজাঃ স্নিগ্ধগম্ভীরঘোষম্ .
অন্তস্তোযং মণিমযভুবস্তুঙ্গমভ্রংলিহাগ্রাঃ
প্রাসাদাস্ত্বাং তুলযিতুমলং যত্র তৈস্তৈর্বিশেষৈঃ .. ৬৪..
হস্তে লীলাকমলমলকে বালকুন্দানুবিদ্ধং
নীতা লোধ্রপ্রসবরজসা পাণ্ডুতামাননে শ্রীঃ .
চূডাপাশে নবকুরবকং চারু কর্ণে শিরীষং
সীমন্তে চ ত্বদুপগমজং যত্র নীপং বধূনাম্ .. ৬৫..
আনন্দোত্থং নযনসলিলং যত্র নান্যৈর্নিমিত্তৈঃ
নান্যস্তাপঃ কুসুমশরজাদিষ্টসংযোগসাধ্যাত্ .
নাপ্যন্যস্মাত্প্রণযকলহাদ্বিপ্রযোগপপত্তিঃ
বিত্তেশানাং ন চ খলু বযো যৌবনাদন্যদস্তি .. ৬৬..
যস্যাং যক্ষাঃ সিতমণিমযান্যেত্য হর্ম্যস্থলানি
জ্যোতিশ্ছাযাকুসুমরচিতান্যুত্তমস্ত্রীসহাযাঃ .
আসেবন্তে মধু রতিফলং কল্পবৃক্ষপ্রসূতং
ত্বদ্গম্ভীরধ্বনিষু শনকৈঃ পুষ্করেষ্বাহতেষু .. ৬৭..
মন্দাকিন্যাঃ সলিলশিশিরৈঃ সেব্যমানা মরুদ্ভিঃ
মন্দারাণামনুতটরুহাং ছাযযা বারিতোষ্ণাঃ .
অন্বেষ্টব্যৈঃ কনকসিকতমুষ্টিনিক্ষেপগূঢৈঃ
সংক্রীডন্তে মণিভিরমরপ্রার্থিতা যত্র কন্যাঃ .. ৬৮..
নীবীবন্ধোচ্ছ্বসিতশিথিলং যত্র বিম্বাধরাণাং
ক্ষৌমং রাগাদনিভৃতকরেষ্বাক্ষিপত্সু প্রিযেষু .
অর্চিষ্টুঙ্গানভিমুখমপি প্রাপ্য রত্নপ্রদীপান্
হ্রীমূঢানাং ভবতি বিফলপ্রেরণচ্চূর্ণমুষ্টিঃ .. ৬৯..
নেত্রা নীতাঃ সততগতিনা যদ্বিমানাগ্রভূমীঃ
আলেখ্যানাং নবজলকণৈর্দোষমুত্পাদ্য সদ্যঃ .
শঙ্কাস্পৃষ্টা ইব জলমুচস্ত্বাদৃশা জালমার্গৈঃ
ধূমোদ্গারানুকৃতিনিপুণা জর্জরা নিষ্পতন্তি .. ৭০..
যত্র স্ত্রীণাং প্রিযতমভুজালিঙ্গনোচ্ছ্বাসিতানাং
অঙ্গগ্লানিং সুরতজনিতাং তন্তুজালাবলম্বাঃ .
ত্বত্সংরোধাপগমবিশদৈশ্চন্দ্রপাদৈর্নিশীথে
ব্যালুম্পন্তি স্ফুটজললবস্যন্দিনশ্চন্দ্রকান্তাঃ .. ৭১..
অক্ষয্যান্তর্ভবননিধযঃ প্রত্যহং রক্তকণ্ঠৈঃ
উদ্গাযদ্ভির্ধনপতিযশঃ কিংনরৈর্যত্র সার্ধম্ .
বৈভ্রাজাখ্যং বিবুধবনিতাবারমুখ্যাসহাযা
বদ্ধালাপা বহিরুপবনং কামিনো নির্বিশন্তি .. ৭২..
গত্যুত্কম্পাদলকপতিতৈর্যত্র মন্দারপুষ্পৈঃ
পত্রচ্ছেদৈঃ কনককমলৈঃ কর্ণবিভ্রংশিভিশ্চ .
মুক্তাজালৈঃ স্তনপরিসরশ্ছিন্নসূত্রৈশ্চ হারৈঃ
নৈশো মার্গঃ সবিতুরুদযে সূচ্যতে কামিনীনাম্ .. ৭৩..
মত্বা দেবং ধনপতিসখং যত্র সাক্ষাদ্ বসন্তং
প্রাযশ্চাপং ন বহতি ভযান্ মন্মথঃ ষট্পদজ্যম্ .
সভ্রূভঙ্গপ্রহিতনযনৈঃ কামিলক্ষ্যেষ্বমোঘৈঃ
তস্যারম্ভশ্চতুরবনিতাবিভ্রমৈরেব সিদ্ধঃ .. ৭৪..
বাসশ্চিত্রং মধু নযনযোর্বিভ্রমাদেশদক্ষং
পুষ্পোভ্দেদং সহ কিসলযৈর্ভূষণানাং বিকল্পান্ .
লাক্ষারাগং চরণকমলন্যাসযোগ্যং চ যস্যাম্
একঃ সূতে সকলমবলামণ্ডনং কল্পবৃক্ষঃ .. ৭৫..
তত্রাগারং ধনপতিগৃহানুত্তরেণাস্মদীযং
দূরাল্লক্ষ্যং সুরপতিধনুশ্চারুণা তোরণেন .
যস্যোপান্তে কৃতকতনযঃ কান্তয বর্ধিতো মে
হস্তপ্রাপ্যস্তবকনমিতো বালমন্দারবৃক্ষঃ .. ৭৬..
বাপী চাস্মিন্ মরকতশিলাবদ্ধসোপানমার্গা
হৈমৈশ্ছন্না বিকচকমলৈঃ স্নিগ্ধবৈদূর্যনালৈঃ .
যস্যাস্তোযে কৃতবসতযো মানসং সংনিকৃষ্টং
ন ধ্যাস্যন্তি ব্যপগতশুচস্ত্বামপি প্রেক্ষ্য হংসাঃ .. ৭৭..
তস্যাস্তীরে রচিতশিখরঃ পেশলৈরিন্দ্রনীলৈঃ
ক্রীডাশৈলঃ কনককদলীবেষ্টনপ্রেক্ষণীযঃ .
মদ্গেহিন্যাঃ প্রিয ইতি সখে চেতসা কাতরেণ
প্রেক্ষ্যোপান্তস্ফুরিততডিতং ত্বাং তমেব স্মরামি .. ৭৮..
রক্তাশোকশঃ চলকিসলযঃ কেসরশ্চাত্র কান্তঃ
প্রত্যাসন্নৌ কুরবকবৃতের্মাধবীমণ্ডপস্য .
একঃ সখ্যাস্তব সহ মযা বামপাদাভিলাষী
কাঙ্ক্ষত্যন্যো বদনমদিরাং দোহদচ্ছদ্মনাস্যাঃ .. ৭৯..
তন্মধ্যে চ স্ফটিকফলকা কাঞ্চনী বাসযষ্টিঃ
মূলে বদ্ধা মণিভিরনতিপ্রৌঢবংশপ্রকাশৈঃ .
তালৈঃ শিঞ্জাবলযসুভগৈর্নর্তিতঃ কান্তযা মে
যামধ্যাস্তে দিবসবিগমে নীলকণ্ঠঃ সুহৃদ্ বঃ .. ৮০..
এভিঃ সাধো হৃদযনিহিতৈর্লক্ষণৈর্লক্ষযেথা
দ্বারোপান্তে লিখিতবপুষৌ শঙ্খপদ্মৌ চ দৃষ্ট্বা .
ক্ষামচ্ছাযং ভবনমধুনা মদ্বিযোগেন নূনং
সূর্যাপাযে ন খলু কমলং পুষ্যতি স্বামভিখ্যাম্ .. ৮১..
গত্বা সদ্যঃ কলভতনুতাং শীঘ্রসংপাতহেতোঃ
ক্রীডাশৈলে প্রথমকথিতে রম্যসাণৌ নিষণ্ণঃ .
অর্হস্যন্তর্ভবনপতিতাং কর্তুমল্পাল্পভাসং
খদ্যোতালীবিলসিতনিভাং বিদ্যুদুন্মেষদৃষ্টিম্ .. ৮২..
তন্বী শ্যামা শিখরদশনা পক্ববিম্বাধরোষ্ঠী
মধ্যে ক্ষামা চকিতহরিণীপ্রেক্ষণা নিম্ননাভিঃ .
শ্রোণীভারাদলসগমনা স্তোকনম্রা স্তনাভ্যাং
যা তত্র স্যাদ্ যুবতিবিষযে সৃষ্টিরাদ্যেব ধাতুঃ .. ৮৩..
তাং জানীথাঃ পরিমিতকথাং জীবিতং মে দ্বিতীযং
দূরীভূতে মযি সহচরে চক্রবাকীমিবৈকাম্ .
গাঢোত্কণ্ঠা গুরুষু দিবসেষ্বেষু গচ্ছত্সু বালাং
জাতাং মন্যে শিশিরমথিতাং পদ্মিনীং বান্যরূপাম্ .. ৮৪..
নূনং তস্যাঃ প্রবলরুদিতোচ্ছূননেত্রং প্রিযাযা
নিঃষ্বাসানামশিশিরতযা ভিন্নবর্ণাধরোষ্ঠম্ .
হস্তন্যস্তং মুখমসকলব্যক্তি লম্বালকত্বাদ্
ইন্দোর্দৈন্যং ত্বদনুসরণক্লিষ্টকান্তের্বিভর্তি .. ৮৫..
আলোকে তে নিপততি পুরা সা বলিব্যাকুলা বা
মত্সাদৃশ্যং বিরহতনু বা ভাবগম্যং লিখন্তী .
পৃচ্ছন্তী বা মধুরবচনাং শারিকাং পঞ্জরস্থাং
কচ্চিত্ ভর্তুঃ স্মরসি রসিকে ত্বং হি তস্য প্রিযেতি .. ৮৬..
উত্সঙ্গে বা মলিনবসনে সোম্য নিক্ষিপ্য বীণাং
মদ্গোত্রাঙ্কং বিরচিতপদং গেযমুদ্গাতুকামা .
তন্ত্রীমার্দ্রাং নযনসলিলৈঃ সারযিত্বা কথং চিদ্
ভূযো ভূযঃ স্বযমপি কৃতাং মূর্ছনাং বিস্মরন্তী .. ৮৭..
শেষান্ মাসান্ বিরহদিবসপ্রস্থাপিতস্যাবধের্বা
বিন্যস্যন্তী ভুবি গণনযা দেহলীদত্তপুষ্পৈঃ .
(সংযোগং)মত্সঙ্গং বা হৃদযনিহিতারম্ভমাস্বাদযন্তী
প্রাযেণৈতে রমণবিরহেষ্বঙ্গনানাং বিনোদাঃ .. ৮৮..
সব্যাপারামহনি ন তথা পীডযেন্মদ্বিযোগঃ
শঙ্কে রাত্রৌ গুরুতরশুচং নির্বিনোদাং সখীং তে .
মত্সংদেশৈঃ সুখযিতুমলং পশ্য সাধ্বীং নিশীথে
তামুন্নিদ্রামবনিশযনাং সৌধবাতাযনস্থঃ .. ৮৯..
আধিক্ষামাং বিরহশযনে সংনিষণ্ণৈকপার্শ্বাং
প্রাচীমূলে তনুমিব কলামাত্রশেষাং হিমাংশোঃ .
নীতা রাত্রিঃ ক্ষণ ইব মযা সার্ধমিচ্ছারতৈর্যা
তামেবোষ্ণৈর্বিরহমহতীমশ্রুভির্যাপযন্তীম্ .. ৯০..
পাদানিন্দোরমৃতশিশিরান্ জালমার্গপ্রবিষ্টান্
পূর্বপ্রীত্যা গতমভিমুখং সংনিবৃত্তং তথৈব .
চক্ষুঃ খেদাত্ সলিলগুরুভিঃ পক্ষ্মভিশ্ছাদযন্তীং
সাভ্রেঽহ্নীব স্থলকমলিনীং ন প্রবুদ্ধাং ন সুপ্তাম্ .. ৯১..
নিঃশ্বাসেনাধরকিসলযক্লেশিনা বিক্ষিপন্তীং
শুদ্ধস্নানাত্ পরুষমলকং নূনমাগণ্ডলম্বম্ .
মত্সংভোগঃ কথমুপনযেত্ স্বপ্নজোঽপীতি নিদ্রাম্
আকাঙ্ক্ষন্তীং নযনসলিলোত্পীডরুদ্ধাবকাশাম্ .. ৯২..
আদ্যে বদ্ধা বিরহদিবসে যা শিখা দাম হিত্বা
শাপস্যান্তে বিগলিতশুচা তাং মযোদ্বেষ্টনীযাম্ .
স্পর্শদ্বিষ্টামযমিতনখেনাসকৃত্ সারযন্তীং
গণ্ডাভোগাত্ কঠিনবিষমামেকবেণীং করেণ .. ৯৩..
সা সংন্যস্তাভরণমবলা পেশলং ধারযন্তী
শয্যোত্সঙ্গে নিহিতমসকৃদ্ দুঃখদুঃখেন গাত্রম্ .
ত্বামপ্যস্রং নবজলমযং মোচযিষ্যত্যবশ্যং
প্রাযঃ সর্বো ভবতি করুণাবৃত্তিরার্দ্রান্তরাত্মা .. ৯৪..
জানে সখ্যাস্তব মযি মনঃ সংভ্র্তস্নেহমস্মাদ্
ইত্থংভূতাং প্রথমবিরহে তামহং তর্কযামি .
বাচালং মাং ন খলু সুভগংমন্যভাবঃ করোতি
প্রত্যক্ষং তে নিখিলমচিরাদ্ ভ্রাতরুক্তং মযা যত্ .. ৯৫..
রুদ্ধাপাঙ্গপ্রসরমলকৈরঞ্জনস্নেহশূন্যং
প্রত্যাদেশাদপি চ মধুনো বিষ্মৃতভ্রূবিলাসম্ .
ত্বয্যাসন্নে নযনমুপরিস্পন্দি শঙ্কে মৃগাক্ষ্যা
মীনক্ষোভাচ্চলকুবলযশ্রীতুলামেষ্যতীতি .. ৯৬..
বামশ্চাস্যাঃ কররুহপদৈর্মুচ্যমানো মদীযৈঃ
মুক্তাজালং চিরপরিচিতং ত্যাজিতো দৈবগত্যা .
সংভোগান্তে মম সমুচিতো হস্তসংবাহনানাং
যাস্যত্যূরুঃ সরসকদলীস্তম্ভগৌরশ্চলত্বম্ .. ৯৭..
তস্মিন্ কালে জলদ যদি সা লব্ধনিদ্রাসুখা স্যাদ্
অন্বাস্যৈনাং স্তনিতবিমুখো যামমাত্রং সহস্ব .
মা ভূদস্যাঃ প্রণযিনি মযি স্বপ্নলব্ধে কথং চিত্
সদ্যঃ কণ্ঠচ্যুতভুজলতাগ্রন্থি গাঢোপগূঢম্ .. ৯৮..
তামুত্থাপ্য স্বজলকণিকাশীতলেনানিলেন
প্রত্যাশ্বস্তাং সমমভিনবৈর্জালকৈর্মালতীনাম্ .
বিদ্যুদ্গর্ভঃ স্তিমিতনযনাং ত্বত্সনাথে গবাক্ষে
বক্তুং ধীরস্তনিতবচনৈর্মানিনীং প্রক্রমেথাঃ .. ৯৯..
ভর্তুর্মিত্রং প্রিযমবিধবে বিদ্ধি মামম্বুবাহং
তত্সংদেশৈহৃদযনিহিতৈরাগতং ত্বত্সমীপম্ .
যো বৃন্দানি ত্বরযতি পথি শ্রাম্যতাং প্রোষিতানাং
মন্দ্রস্নিগ্ধৈর্ধ্বনিভিরবলাবেণিমোক্ষোত্সুকানি .. ১০০..
ইত্যাখ্যাতে পবনতনযং মৈথিলীবোন্মুখী সা
ত্বামুত্কণ্ঠোচ্ছ্বসিতহৃদযা বীক্ষ্য সংভব্য চৈব .
শ্রোষ্যত্যস্মাত্ পরমবহিতা সৌম্য সীমন্তিনীনাং
কান্তোদন্তঃ সুহৃদুপনতঃ সঙ্গমাত্কিংচিদূনঃ .. ১০১..
তামাযুষ্মন্ মম চ বচনাদাত্মনঃ চোপকর্তুং
ব্রূযাদেবং তব সহচরো রামগির্যাশ্রমস্থঃ .
অব্যাপন্নঃ কুশলমবলে পৃচ্ছতি ত্বাং বিযুক্তঃ
পূর্বাভাষ্যং সুলভবিপদাং প্রাণিনামেতদেব .. ১০২..
অঙ্গেনাঙ্গং প্রতনু তনুনা গাঢতপ্তেন তপ্তং
সাস্রেণাশ্রুদ্রুতমবিরতোত্কণ্ঠমুত্কণ্ঠিতেন .
উষ্ণোচ্ছ্বাসং সমধিকতরোচ্ছ্বাসিনা দূরবর্তী
সঙ্কল্পৈস্তৈর্বিশতি বিধিনা বৈরিণা রুদ্ধমার্গঃ .. ১০৩..
শব্দাখ্যেযং যদপি কিল তে যঃ সখীনাং পুরস্তাত্
কর্ণে লোলঃ কথযিতুমভূদাননস্পর্শলোভাত্ .
সোঽতিক্রান্তঃ শ্রবণবিষযং লোচনাভ্যামদৃষ্টঃ
ত্বামুত্কণ্ঠাবিরচিতপদং মন্মুখেনেদমাহ .. ১০৪..
শ্যামাস্বঙ্গং চকিতহরিণীপ্রেক্ষণে দৃষ্টিপাতং
বক্ত্রচ্ছাযাং শশিনি শিখিনাং বর্হভারেষু কেশান্ .
উত্পশ্যামি প্রতনুষু নদীবীচিষু ভ্রূবিলাসান্
হন্তৈকস্মিন্ক্বচিদপি ন তে চণ্দি সাদ্র্শ্যমস্তি .. ১০৫..
ত্বামালিখ্য প্রণযকুপিতা ধাতুরাগৈঃ শিলাযাং
আত্মানং তে চরণপতিতং যাবদিচ্ছামি কর্তুম্ .
অস্রৈস্তাবন্ মুহুরুপচিতৈর্দৃষ্টিরালুপ্যতে মে
ক্রূরস্তস্মিন্নপি ন সহতে সঙ্গমং নৌ কৃতান্তঃ .. ১০৬..
মামাকাশপ্রণিহিতভুজং নির্দযাশ্লেষহেতোঃ
লব্ধাযাস্তে কথমপি মযা স্বপ্নসংদর্শনেষু .
পশ্যন্তীনাং ন খলু বহুশো ন স্থলীদেবতানাং
মুক্তাস্থূলাস্তরুকিসলযেষ্বশ্রুলেশাঃ পতন্তি .. ১০৭..
ধারাসিক্তস্থলসুরভিণস্ত্বন্মুখস্যাস্য বালে
দূরীভূতং প্রতনুমপি মাং পঞ্চবাণঃ ক্ষিণোতি .
ধর্মান্তেঽস্মিন্বিগণয কথং বাসরাণি ব্রজেযুঃ
দিক্সংসক্তপ্রবিততঘনব্যস্তসূর্যাতপানি .. ১০৮..
ভিত্ত্বা সদ্যঃ কিসলযপুটান্ দেবদারুদ্রুমাণাং
যে তত্ক্ষীরস্রুতিসুরভযো দক্ষিণেন প্রবৃত্তাঃ .
আলিঙ্গ্যন্তে গুণবতি মযা তে তুষারাদ্রিবাতাঃ
পূর্বস্পৃষ্টং যদি কিল ভবেদঙ্গমেভিস্তবেতি .. ১০৯..
সংক্ষিপ্যেত ক্ষণ ইব কথং দীর্ঘযামা ত্রিযামা
সর্বাবস্থাস্বহরপি কথং মন্দমন্দাতপং স্যাত্ .
ইত্থং চেতশ্চটুলনযনে দুর্লভপ্রার্থনং মে
গাঢোষ্মাভিঃ কৃতমশরণং ত্বদ্বিযোগব্যথাভিঃ .. ১১০..
নন্বাত্মানং বহু বিগণযন্নাত্মনৈবাবলম্বে
তত্ কল্যাণি ত্বমপি নিতরাং মা গমঃ কাতরত্বম্ .
কস্যাত্যন্তং সুখমুপনতং দুঃখমেকান্ততো বা
নীচৈর্গচ্ছত্যুপরি চ দশা চক্রনেমিক্রমেণ .. ১১১..
শাপান্তো মে ভুজগশযনাদুত্থিতে শার্ঙ্গপাণৌ
শেষান্মাসান্ গময চতুরো লোচনে মীলযিত্বা .
পশ্চাদাবাং বিরহগুণিতং তং তমাত্মাভিলাষং
নির্বেক্ষ্যাবঃ পরিণতশরচ্চন্দ্রিকাসু ক্ষপাসু .. ১১২..
ভূযশ্চাহ ত্বমপি শযনে কণ্ঠলগ্না পুরা মে
নিদ্রাং গত্বা কিমপি রুদতী সস্বনং বিপ্রবুদ্ধা .
সান্তর্হাসং কথিতমসকৃত্ পৃচ্ছতশ্চ ত্বযা মে
দ্র্ষ্টঃ স্বপ্নে কিতব রমযন্ কামপি ত্বং মযেতি .. ১১৩..
এতস্মান্ মাং কুশলিনমভিজ্ঞানদানাদ্ বিদিত্বা
মা কৌলীনাচ্চকিতনযনে ময্যবিশ্বাসিনী ভূঃ .
স্নেহানাহুঃ কিমপি বিরহে ধ্বংসিনস্তে ত্বভোগাদ্
ইষ্টে বস্তুন্যুপচিতরসাঃ প্রেমরাশীভবন্তি .. ১১৪..
আশ্বাস্যৈবং প্রথমবিরহোদগ্রশোকাং সখীং তে
শৈলাদাশু ত্রিনযন্বৃষোত্খাতকূটান্নিবৃত্তঃ .
সাভিজ্ঞানপ্রহিতকুশলৈস্তদ্বচোভির্মমাপি
প্রাতঃ কুন্দপ্রসবশিথিলং জীবিতং ধারযেথাঃ .. ১১৫..
কচ্চিত্ সোম্য ব্যবসিতমিদং বন্ধুকৃত্যং ত্বযা মে
প্রত্যাদেশান্ন খলু ভবতো ধীরতাং কল্পযামি .
নিঃশব্দোঽপি প্রদিশসি জলং যাচিতশ্চাতকেভ্যঃ
প্রত্যুক্তং হি প্রণযিষু সতামীপ্সিতার্থক্রিযৈব .. ১১৬..
এতত্ কৃত্বা প্রিযমনুচিতপ্রার্থনাবর্ত্মনো মে
সৌহর্দাদ্ বা বিধুর ইতি বা ময্যনুক্রোশবুদ্ধ্যা .
ইষ্টান্ দেশান্ বিচর প্রাবৃষা সংভৃতশ্রীঃ
মা ভূদেবং ক্ষণমপি চ তে বিদ্যুতা বিপ্রযোগঃ .. ১১৭..
অধ্বক্লান্তং প্রতিমুখগতং সানুমানাম্রকূটঃ
তুঙ্গেন ত্বাং জলদ শিরসা বক্ষ্যতি শ্লাঘমানঃ .
আসারেণ ত্বমপি শমযেস্তস্য নৈদাঘমগ্নিং
সদ্ভাবার্দ্রঃ ফলতি ন চিরেণোপকারো মহত্সু .. ?..
অম্ভোবিন্দুগ্রহণচতুরাংশ্চাতকান্ বীক্ষমাণাঃ
শ্রেণীভূতাঃ পরিগণনযা নির্দিশন্তো বলাকাঃ .
ত্বামাসাদ্য স্তনিতসমযে মানযিষ্যন্তি সিদ্ধাঃ
সোত্কম্পানি প্রিযসহচরীসংভ্রমালিঙ্গিতানি .. ?..
হারাংস্তারাংস্তরলগুটিকান্ কোটিশঃ শঙ্খশুক্তীঃ
শষ্পশ্যামান্ মরকতমণীনুন্মযূখপ্ররোহান্ .
দৃষ্ট্বা যস্যাং বিপণিরচিতান্ বিদ্রুমাণাং চ ভঙ্গান্
সংলক্ষ্যন্তে সলিলনিধযস্তোযমাত্রাবশেষাঃ .. ?..
প্রদ্যোতস্য প্রিযদুহিতরং বত্সরাজোঽত্র জহ্রে
হৈমং তালদ্রুমবনমভূদত্র তস্যৈব রাজ্ঞঃ .
অত্রোদ্ভ্রান্তঃ কিল নলগিরিঃ স্তম্ভমুত্পাট্য দর্পাদ্
ইত্যাগন্তূন্ রমযতি জনো যত্র বন্ধূনভিজ্ঞাঃ .. ?..
পত্ত্রশ্যামা দিনকরহযস্পর্ধিনো যত্র বাহাঃ
শৈলোদগ্রাস্ত্বমিব করিণো বৃষ্টিমন্তঃ প্রভেদাত্ .
যোধাগ্রণ্যঃ প্রতিদশমুখং সংযুগে তস্থিবাংসঃ
প্রত্যাদিষ্টাভরণরুচযশ্চন্দ্রহাসব্রণাঙ্কৈঃ .. ?..
যত্রোন্মত্তভ্রমরমুখরাঃ পাদপা নিত্যপুষ্পা
হংসশ্রেণীরচিতরশনা নিত্যপদ্মা নলিন্যঃ .
কেকোত্কণ্ঠা ভবনশিখিনো নিত্যভাস্বত্কলাপা
নিত্যজ্যোত্স্নাঃ প্রতিহততমোবৃত্তিরম্যাঃ প্রদোষাঃ .. ?..
অক্ষয্যান্তর্ভবননিধযঃ প্রত্যহং রক্তকণ্ঠৈঃ
উদ্গাযদ্ভির্ধনপতিযশঃ কিংনরৈর্যত্র সার্ধম্ .
বৈভ্রাজাখ্যং বিবুধবনিতাবারমুখ্যাসহাযা
বদ্ধালাপা বহিরুপবনং কামিনো নির্বিশন্তি .. ?..
বাসশ্চিত্রং মধু নযনযোর্বিভ্রমাদেশদক্ষং
পুষ্পোদ্ভেদং সহ কিসলযৈর্ভূষণানং বিকল্পম্ .
লাক্ষারাগং চরণকমলন্যাসযোগ্যং চ যস্যাং
একঃ সূতে সকলমবলামণ্ডনং কল্পবৃক্ষঃ .. ?..
স্নিগ্ধাঃ সখ্যঃ ক্ষণমপি দিবা তাং ন মোক্ষ্যন্তি তন্বীং
একপ্রখ্যা ভবতি হি জগত্যঙ্গনানাং প্রবৃত্তিঃ .
স ত্বং রাত্রৌ জলদ শযনাসন্নবাতাযানস্থঃ
কান্তাং সুপ্তে সতি পরিজনে বীতনিদ্রামুপেযাঃ .. ?..
অন্বেষ্টব্যামবনিশযনে সন্নিকীর্ণৈকপার্শ্বাং
তত্পর্যন্তপ্রগলিতলবৈশ্ছিন্নঃআরৈরিবাস্রৈঃ .
ভূযো ভূযঃ কঠিনবিষমাং সারযন্তীং কপোলাদ্
আমোক্তব্যামযমিতনখেনৈকবেণীং করেণ .. ?..
ধারাসিক্তস্থলসুরভিণস্ত্বন্মুখস্যাস্য বালে
দূরীভূতং প্রতনুমপি মাং পঞ্চবাণঃ ক্ষিণোতি .
ঘর্মান্তেঽস্মিন্ বিগণয কথং বাসরাণি ব্রজেযুঃ
দিক্সংসক্তপ্রবিততঘনব্যস্তসূর্যাতপানি .. ?..
ইত্যাখ্যাতে সুরপতিসখঃ শৈলকুল্যাপুরীষু
স্থিত্বা স্থিত্বা ধনপতিপুরীং বাসরৈঃ কৈশ্চিদাপ .
মত্বাগারং কনকরুচিরং লক্ষণৈঃ পূর্বমুক্তৈঃ
তস্যোত্সঙ্গে ক্ষিতিতলগতাং তাং চ দীনাং দদর্শ .. ?..
তস্মাদদ্রের্নিগদিতুমথো শীঘ্রমেত্যালকাযাং
যক্ষাগারং বিগলিতনিভং দিষ্টচিহ্নৈর্বিদিত্বা .
যত্ সংদিষ্টং প্রণযমধুরং গুহ্যকেন প্রযত্নাত্
তদ্গেহিন্যাঃ সকলমবদত্ কামরূপী পযোদঃ .. ?..
তত্সংদেশং জলধরবরো দিব্যবাচাঽঽচচক্ষে
প্রাণাংস্তস্যা জনহিতরতো রক্ষিতুং যক্ষবধ্বাঃ .
প্রাপ্যোদন্তং প্রমুদিতমনাঃ সাপি তস্থৌ স্বভর্তুঃ
কেষাং ন স্যাদবিতথফলা প্রার্থনা হ্যুত্তমেষু .. ?..
শ্রুত্বা বার্ত্তাং জলদকথিতাং তাং ধনেশোঽপি সদ্যঃ
শাপস্যান্তং সদযহৃদযঃ সংবিধাযাস্তকোপঃ .
সংযোজ্যৈতৌ বিগলিতশুচৌ দংপতী হৃষ্টচিত্তৌ
ভোগানিষ্টানবিরতসুখং ভোজযামাস শশ্বত্ .. ?..
ইত্থংভূতং সুরচিতপদং মেঘদূতাভিধানং
কামক্রীডাবিরহিতজনে বিপ্রযোগে বিনোদঃ .
মেঘস্যাস্মিন্নতিনিপুণতা বুদ্ধিভাবঃ কবীনাং
নত্বার্যাযাশ্চরণকমলং কালিদাসশ্চকার .. ?..